ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

নিলামে উঠছে ’৮৬ বিশ্বকাপে জেতা ম্যারাডোনার গোল্ডেন বল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, মে ৭, ২০২৪
নিলামে উঠছে ’৮৬ বিশ্বকাপে জেতা ম্যারাডোনার গোল্ডেন বল

১৯৮২ বিশ্বকাপ থেকে আসরের সেরা ফুটবলারকে পুরস্কার হিসেবে গোল্ডেন বল দিয়ে আসছে ফিফা। প্রথমবার এই পুরস্কারটি জিতেছিলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো রসি।

পরের আসরে দুর্দান্ত ফুটবল শৈলী উপহার দিয়ে গোল্ডেন বল জেতেন প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। শুধু তা-ই নয়, আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বিশ্ব চ্যাম্পিয়নও করেছেন সাবেক এই ফুটবলার। এবার সেই গোল্ডেন বল আগামী জুনে উঠানো হচ্ছে নিলামে। বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রান্সের আগুট নিলাম হাউজ।

যদিও এর ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি, তবে আগুট আশা করছে কোটি টাকা ছাড়িয়ে বিক্রি হবে এই গোল্ডেন বল। এখন পর্যন্ত কোনো ফুটবলারেরই গোল্ডেন বল নিলামে ওঠেনি।

চার বছর হতে চলল ম্যারাডোনা না ফেরার দেশে পাড়ি দিয়েছেন। ১৯৮৬ বিশ্বকাপ দিয়েই সর্বকালের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন তিনি। সেই আসরে পাঁচ গোলের পাশাপাশি পাঁচ অ্যাসিস্টও করেন এই সাবেক ফুটবলার। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তার দুটি গোল এখনো আলোচিত।  

প্রথমটি তো হ্যান্ড অব গড হিসেবেই স্বীকৃতি পেয়েছে। যেখানে ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনকে টপকে হাত দিয়ে গোল করেন তিনি। তবে দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা! পাঁচ ফুটবলার কাটিয়ে দর্শনীয় এক গোল করেছিলেন এই ফুটবলার। সেই ম্যাচে যে জার্সিতে খেলেছিলেন তিনি তা আগেই নিলামে বিক্রি হয়েছে।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষেও জোড়া গোল করেন ম্যারাডোনা। এরপর ফাইনালে জার্মানির বিপক্ষে ৩-২ গোলের রোমাঞ্চকর জয় পেয়ে চ্যাম্পিয়ন হয় তার আর্জেন্টিনা।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মে ৭, ২০২৪
এএইচএস 

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।