ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

ইউরো জেতা বিশ্বকাপ জয়ের সমান: রোনালদো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
ইউরো জেতা বিশ্বকাপ জয়ের সমান: রোনালদো

পর্তুগালের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় সাফল্য ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়। ওই সাফল্যের অন্যতম কারিগর ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

সেবার চোট পেয়ে নিজে ফাইনাল না খেলতে পারলেও তার সতীর্থদের ইউরোসেরা হওয়ার জন্য অনুপ্রাণিত করেছিলেন পর্তুগিজ উইঙ্গার।  

রোনালদোর ক্যারিয়ারে ওই ইউরো জয় জাতীয় দলে তার সেরা দলীয় সাফল্য। তবে এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেননি তিনি। তার বয়স এখন ৩৯ বছর। ফলে আরও একবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামা তার পক্ষে প্রায় অসম্ভব। যদিও তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ঠিকই ২০২২ বিশ্বকাপ জিতে ইতিহাসে অমর হয়ে গেছেন।  

বিশ্বকাপ না জিতলে ইতিহাসের সেরাদের কাতারে আসা যায় না, এমন কথা শোনা যায় প্রায়ই। যে কারণে তুলনায় মেসিকেই এগিয়ে রাখেন অনেকে। কিন্তু এমনটি মানতে নারাজ রোনালদো। পর্তুগিজ উইঙ্গারের দাবি, ইউরো জেতা বিশ্বকাপ জয়ের সমান।

গত রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে পর্তুগালের ২-১ গোলে জেতা ম্যাচে গোলের দেখা পেয়েছেন রোনালদো। যার তার পেশাদার ক্যারিয়ারের ৯০০তম গোল। ফুটবল ইতিহাসেই প্রথম ফুটবলার হিসেবে এমন মাইলফলক গড়লেন তিনি। এরপরেই তিনি জানিয়ে দিলেন, সেরাদের কাতারে থাকতে বিশ্বকাপ জেতার দরকার নেই।

ম্যাচ শেষে 'আরপিটিথ্রি'-কে রোনালদো বলেন, 'পর্তুগালের ইউরো জেতা বিশ্বকাপ জয়ের সমান। আমি পর্তুগালের জার্সিতে দুইটি শিরোপা (ইউরো ও নেশন্স লিগ) জিতেছি, যা আমি জিততে চেয়েছিলাম। তাই আমি বিশ্বকাপ দ্বারা অনুপ্রাণিত নই। '

রোনালদো বললেন বটে, ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে ১-০ গোলে হেরে পর্তুগাল বিদায় নেওয়ার পর; অঝোরে কাঁদতে দেখা গেছে তাকে। তবে রোনালদো সম্ভবত সেই স্মৃতি ভুলেই থাকতে চান।  

মজার ব্যাপার হচ্ছে, রোনালদোর কথার সঙ্গে মিল খুঁজে পাওয়া যায় তারই একসময়ের ভক্ত কিলিয়ান এমবাপ্পের কথাতেও। গত জুনে তিনি বলেছিলেন, 'আমার মতে, বিশ্বকাপের চেয়ে ইউরো অনেক বেশি জটিল। যদিও বিশ্বকাপের চাপ অনেক বেশি। তবে ইউরোর দলগুলোর কথা চিন্তা করলে দুইটা কৌশলগতভাবে একই। '

এমবাপ্পে ২০১৮ সালে মাত্র ১৯ বছর বয়সেই বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছিলেন। এরপর ২০২২ বিশ্বকাপে তার দল ফাইনালে গিয়ে হারে আর্জেন্টিনার কাছে। সেই বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার অধিনায়ক মেসি পরে এমবাপ্পের যুক্তি খণ্ডন করেন। তিনি বলেন, 'ইউরো অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু এমবাপ্পে আর্জেন্টিনা, ব্রাজিল এবং উরুগুয়ের মতো তিন বিশ্বকাপজয়ী দলের কথা ভুলে গেছে। বিশ্বকাপে বিশ্বের সেরা দলগুলো খেলে। যে কারণে বিশ্বকাপ জেতা সবার স্বপ্ন। '

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।