ঢাকা, শনিবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

মাত্র ৬ জন চিকিৎসক দিয়ে চলছে আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্স

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
মাত্র ৬ জন চিকিৎসক দিয়ে চলছে আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্স

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের কারণে স্বাভাবিক সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলে অনেক সময় রোগীরা কাঙ্ক্ষিত সেবা না পেয় প্রায় ৪৫ কিলোমিটার দূরে জেলা শহরের হাসপাতালগুলোতে ছুটছেন।

জানা গেছে, ১৯৭২ সালে উপজেলার গৈলা এলাকায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি প্রতিষ্ঠিত হয়। এরপর ২০০৪ সালে ৩১ শয্যার ওই স্বাস্থ্য কমপ্লেক্সটিকে ৫০ শয্যার হাসপাতালে উন্নীত করা হয়। আর ৫০ শয্যার হাসপাতালটিতে চিকিৎসকের পদ রয়েছে ২১টি।

তবে হাসপাতালে ২১টি চিকিৎসক পদের বিপরীতে বর্তমানে মাত্র ৬ জন চিকিৎসক কাজ করছেন। এছাড়া ৫টি ইউনিয়নের স্বাস্থ্যসেবা কেন্দ্রে (সাব সেন্টার) এ রোগীদের সেবা দেওয়ার জন্য নেই একজন চিকিৎসকও।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, আগৈলঝাড়া উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) হিসেবে দায়িত্বে পালন করছেন ডা. বখতিয়ার আল মামুন।

এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শিশির কুমার গাইন, মেডিকেল অফিসার ডা. সাবিনা আফরোজ, ডা. আনিচুর রহমান, ডা. মশিউর রহমান, ডা. তরিকুল ইসলাম রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার কাজটি করে থাকেন।  

যারা শুধু আগৈলঝাড়া উপজেলার নয়, পার্শ্ববর্তী গৌরনদী উপজেলার পশ্চিমাংশ, উজিরপুরের উপজেলার উত্তরাংশ ও কোটালীপাড়া উপজেলার পূর্বাংশে বসবাসকারী সাধারণ মানুষকেও চিকিৎসা সেবা প্রদান করে থাকেন।

স্থানীয়রা বলছেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) হিসেবে দায়িত্বে পালন করা ডা. বখতিয়ার আল মামুন স্বভাবতই প্রশাসনিক কাজেই ব্যস্ত থাকেন। আর বাকি ৬ জন চিকিৎসক যে সেবা দিচ্ছেন তাতে তাদের হিমশিম খাওয়া স্বাভাবিক।

রোগীরা বলছেন, চিকিৎসক সংকটসহ হাসপাতালের বিভিন্ন সমস্যা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই অবগত। তারপরও জনগণের দুর্ভোগ লাঘবে কোনো উদ্যোগই নেওয়া হয়নি। বছরের পর বছর হাসপাতালে চিকিৎসকের পদশূন্য থাকলেও নিযুক্ত করা হয় না কাউকে।

এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. বখতিয়ার আল মামুন জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিকিৎসকের প্রয়োজনীয়তার বিষয়টি জানানো হয়েছে। নিয়োগ হলে এ সংকট কেটে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২২১৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।