ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

স্বাস্থ্য

‘সিটি করপোরেশনের সিইও ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
‘সিটি করপোরেশনের সিইও ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে’ কথা বলছেন উপদেষ্টা এ এফ হাসান আরিফ। 

ঢাকা: দেশের চলমান পরিস্থিতিতে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ।  

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সচিবালয়ে স্থানীয় সরকার উপদেষ্টার অফিস কক্ষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এ এফ হাসান আরিফ বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ প্রোগ্রাম চলমান রয়েছে। মাঝখানে যেহেতু একটা বিরতি ছিল। অনেক জায়গাতেই মেয়র নেই। ডেঙ্গু বিশেষ করে ঢাকা সিটিতে যেহেতু ফোকাস থাকে, প্রোগ্রাম চলমান রয়েছে। যেহেতু এখন নতুন করে ক্ষমতা দেওয়া হয়েছে, সিটি করপোরেশনের চিফ এক্সিকিউটিভ অফিসারকে ক্ষমতা দেওয়া হয়েছে যেখানে যা প্রয়োজন সেটা করবে।  

তিনি আরও বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ তিনটি বিষয় রয়েছে প্রথমটি হচ্ছে কাজে গতিশীলতা আনয়ন করা। দ্বিতীয়ত রেজাল্ট ওরিয়েন্টেড গতিশীলতা আনা। সিটি করপোরেশন থেকে ডেঙ্গুর বিষয়ে যারা কাজ করছেন তাদের সঙ্গে বসবো, প্রিভেন্টিভ মেজার কি নেওয়া যায়, এখানে গণমাধ্যমের একটা বিশেষ অবদান রয়েছে। সিটি করপোরেশন থেকে না হয় বিভিন্ন ডোবা নালায় ওষুধ ছিটানো হলো, বাসা বাড়ির ছাদে, জানালার টবে যে পানি জমে সেখানে নাগরিক সচেতনতা প্রয়োজন। এই সচেতনতার জন্য গণমাধ্যমের সহযোগিতা প্রয়োজন।  

স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, প্রিভেনটিভ মেজর শক্তিশালী হলে যারা অসুস্থ আছেন তাদের চিকিৎসা সীমিত হয়ে আসবে। হেলথ সেক্টরের সাথে ক্লোজ কো-অর্ডিনেশন প্রয়োজন। এখন যেহেতু ডেঙ্গু সেই পর্যায়ে নেই, আমাদের যেন সেই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করতে না হয়, কোভিডের সময় আমরা যে আস্ফালন শুনেছিলাম, আমাদের কাছে ৫০ কোটি মাথা ধরার ট্যাবলেট রয়েছে, যেটা দিয়ে আমরা করোনা মোকাবিলা করবো, সেই অবস্থা যেন আর না হয়। সেই বিষয়ে আমরা সচেতন রয়েছি। হেলথ সেক্টরের সঙ্গে আমরা কো-অর্ডিনেট করবো। ডেঙ্গু বিষয়ে সবাই উদ্বিগ্নতা রয়েছে, এটা যে কারো হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।