ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

ভারত

কেরালায় ভূমিধসে নিহত সংখ্যা বেড়ে ১৫০

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
কেরালায় ভূমিধসে নিহত সংখ্যা বেড়ে ১৫০

কলকাতা: ভারতের কেরালা রাজ্যের ওয়েনাড়ে  ্রবল বর্ষণে সৃষ্ট ভূমি ধসে মৃত্যুর সংখ্যা ১৫০ জনে দাঁড়িয়েছে। এখনো বহু মানুষ কাদা মাটি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে।

আহতর সংখ্যাও শতাধিক। সব মিলিয়ে প্রায় ৩৫০ পরিবার ক্ষতির মুখে পড়েছে বলে মনে করা হচ্ছে। এখন পর্যন্ত ২৫০ জনকে কাদামাটির ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে কেরালার সরকার।

মঙ্গলবার(৩০ জুলাই) ভোরে ভারী বর্ষণের সৃষ্ট ভূমিধসে এমন দুর্ঘটনার কবলে পড়েছে কেরালা। সময় যত গড়াচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। সকাল থেকেই উদ্ধারকাজে যোগ দিয়েছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। পরে তাদের সঙ্গে যোগ দিয়েছে ভারতীয় সেনাও। ফলে সময় যত যাচ্ছে এই বিপর্যয়ের ভয়াবহতা স্পষ্ট হচ্ছে।

ভারী বৃষ্টির কারণে সড়ক ভেঙে যাওয়ায় বহু এলাকায় পৌঁছাতে পারেনি উদ্ধারকারীরা। ভারী বৃষ্টির কারণে আকাশপথে উদ্ধার সম্ভব হচ্ছে না। সে কারণেই মৃতের সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রশাসনের। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, কেরালায় ভারী বৃষ্টি এখনই থামছে না। তাদের পূর্বাভাস আগামী বৃহস্পতিবার (১ আগস্ট) পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। আর এই ভারী বৃষ্টির কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ।

এই পরিস্থিতিতে হতাহতদের উদ্ধারের জন্য এবং আহতদের চিকিৎসা পরিষেবা ও মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সহায়তার অনুরোধ করেছে লোকসভা বিরোধী দলনেতা রাহুল গান্ধী। রাহুল বলেছেন, আমি কেন্দ্রীয় সরকারকে উদ্ধার ও চিকিৎসার জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার অনুরোধ করেছি।  

পাশাপাশি রাহুল জানিয়েছেন, ভারতে গত কয়েক বছরে আশঙ্কাজনকভাবে ধসের সংখ্যা বেড়েছে। ধসপ্রবণ অঞ্চলগুলির মানচিত্র তৈরি করতে হবে। পরিবেশগতভাবে ভঙ্গুর অঞ্চলগুলিতে ক্রমেই প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। তা মোকাবিলার জন্য ব্যবস্থা নিতে হবে এবং একটি কর্ম পরিকল্পনা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের রায়বেলরির পাশাপাশি কেরালার ওয়েনাড় আসন থেকেও লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন রাহুল গান্ধী। তবে, তিনি ওই ওয়েনাড় আসনটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তার বদলে ওই আসনে তার বোন প্রিয়াঙ্কা গান্ধীকে প্রার্থী করছে কংগ্রেস। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল জানিয়েছেন, রাহুল এবং প্রিয়াঙ্কা দুজনেই খুব শিগগিরই পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ওয়েনাড়ে যাবেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ৩০ জুলাই ২০২৪
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ