ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিকেলের মধ্যে চালু হচ্ছে ফেসবুক-ইউটিউব: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
বিকেলের মধ্যে চালু হচ্ছে ফেসবুক-ইউটিউব: পলক

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে বন্ধ থাকা ফেসবুক, ইউটিউব ও টিকটকসহ সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম আজ (বুধবার) বিকেলের মধ্যে চালু হচ্ছে। এমনটি জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (৩১ জুলাই) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) বিভিন্ন প্ল্যাটফর্মের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান। টিকটকের প্রতিনিধিরা সশরীরে এবং ফেসবুক ও ইউটিউবের প্রতিনিধিরা অনলাইন প্ল্যাটফর্মে বৈঠকে অংশ নেন।

বৈঠকের সিদ্ধান্ত জানাতে গিয়ে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, গত কয়েকদিনে সহিংসতার ঘটনা সংক্রান্ত বিভিন্ন কনটেন্ট নিয়ে আপত্তি জানিয়েছিল সরকার। ফেসবুক, ইউটিউব ও টিকটক এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

পলক বলেন, টিকটকের প্রতিনিধি শারীরিকভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিয়েছেন, আমরা সন্তুষ্ট হয়েছি। আনুমানিক সাড়ে সাত লাখের উপরে কনটেন্ট টেকডাউন করেছে টিকটক। আমাদের অনুরোধ তারা নিয়েছে। তাদের টেকডাউনের হার ৬০-৭০ শতাংশ।

সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমি আনুষ্ঠানিকভাবে জানাতে চাই, আমরা বিধিনিষেধ প্রত্যাহার করে নিচ্ছি। এক-দুই ঘণ্টা হয়তো সময় লাগবে। আশা করছি বিকেলের মধ্যে চালু হয়ে যাবে। ভিপিএন ব্যবহার করায় অনেক ব্যান্ডউইথ দেশের বাইরে চলে যাচ্ছে। এতে আর্থিক ক্ষতি এবং তথ্য চলে যাওয়ারও ঝুঁকি রয়েছে।

তিনি বলেন, ফেসবুক-ইউটিউব ও টিকটককে বাংলাদেশে তাদের অফিস স্থাপনের অনুরোধ করেছি। আমরাও চাই এ দেশে তাদের বিনিয়োগ হোক। বাংলাদেশে অফিস ও ডেটা সেন্টার স্থাপন করলে আমরাও তাদের সঙ্গে যোগাযোগ করতে পারব।

পলক বলেন, আমরা হোয়াটস্যাপ ওপেন করে দিচ্ছি। সবগুলোই ওপেন করে দিচ্ছি। তাদের কমিউনিটি গাইডলাইন মেনে চালু হবে।

বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ ছাড়াও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।