ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পুতিনের অভিযোগ ওয়াগনার ‘বিশ্বাসঘাতক’, প্রত্যাখ্যান প্রিগোজিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
পুতিনের অভিযোগ ওয়াগনার ‘বিশ্বাসঘাতক’, প্রত্যাখ্যান প্রিগোজিনের

ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের ‘বিদ্রোহী’ তৎপরতার পর জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, গোষ্ঠীটি ‘বিশ্বাসঘাতক’। তারা পিঠে ছুরি মেরেছে।

কিন্তু প্রিগোজিন এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি বলছেন, আমরা রাশিয়ান জনগণের জন্য মরছি।

ইয়েভগেনি প্রিগোজিন যখন এ কথা বলেন, তার সৈন্যরা ইউক্রেন থেকে রাশিয়ার সীমান্ত শহর রোস্তভ অন ডনের অভিমুখে। যারাই তাদের মস্কো প্রবেশের চেষ্টা রুখে দিতে চাইবে, তাদের সঙ্গেই ওয়াগনার সৈন্যরা যুদ্ধ করবে বলে অঙ্গীকার করেছে।

শনিবার (২৪ জুন) টেলিগ্রামে এক অডিও বার্তায় পুতিনের অভিযোগ প্রত্যাখ্যান করেন। একই সময় তিনি সামরিক অভ্যুত্থানের কথা প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, এটি শুধুমাত্র উদ্ভট খবর। এটা সামরিক অভ্যুত্থান নয় বরং ন্যায়বিচারের জন্য মার্চ।

অডিও বার্তায় ওয়াগনার প্রধান আরও বলেন, তার বাহিনী বিমানঘাঁটিসহ শহরের সামরিক সুবিধার নিয়ন্ত্রণ নিয়েছে।

তিনি আরও বলেন, আমরা সবাই মরতে প্রস্তুত। পুরো ২৫ হাজার। এরপরও আরও ২৫ হাজার। আমরা রাশিয়ান জনগণের জন্যও মরছি। অথচ রাশিয়ান উচ্চপদস্থরা ইউক্রেনে তাদের ক্যাম্পে আক্রমণ করার অভিযোগ করেছে। কিন্তু সেখানে সৈন্যরা মস্কোর পক্ষে লড়াই করছে।

এর আগে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, রুশদের প্রতারণার মাধ্যমে অপরাধমূলক দুঃসাহসিক কাজে জড়ানো হয়েছে। অবশ্য এ সময় তিনি কারও বা কোনো সংগঠনের নাম উল্লেখ করেননি।

ওয়াগনারের বর্তমান অবস্থানকে পিঠে ছুরি মারা উল্লেখ করে পুতিন আরও বলেন, রাশিয়ার ভবিষ্যৎ হুমকির মুখে। কারও কারও উচ্চাকাঙ্ক্ষা তাদের গভীর রাষ্ট্রদ্রোহিতার দিকে নিয়ে যাচ্ছে। রাশিয়ার সমাজকে যারা বিভক্ত করছে তাদের শাস্তি অনিবার্য।

মস্কো ও অন্য বেশ কয়েকটি শহরে এখন সন্ত্রাসবিরোধী শাসন জারি আছে বলে জানিয়েছেন পুতিন। দিয়েছেন রাশিয়াকে রক্ষার প্রতিশ্রুতি। তিনি বলেছেন, সংকট মোকাবিলার জন্য প্রয়োজনীয় সব আদেশ দেওয়া হয়েছে।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলেছে, ইয়েভগেনি প্রিগোজিনের পদক্ষেপগুলো ছিল রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে একটি সশস্ত্র গৃহযুদ্ধ শুরু করার আহ্বান। ফ্যাসিবাদী ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে লড়াই করা রাশিয়ান সেনাদের পিঠে ছুরিকাঘাত। মস্কো শহর ও মস্কো অঞ্চলের ভূখণ্ডে সম্ভাব্য সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধের লক্ষ্যে একটি সন্ত্রাসবিরোধী অপারেশন ব্যবস্থা চালু করা হয়েছে বলেও জানায় এফএসবি।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।