ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রোস্তভ শহর ছাড়ল ওয়াগনার গ্রুপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
রোস্তভ শহর ছাড়ল ওয়াগনার গ্রুপ

দখল করা দক্ষিণ রাশিয়ান শহর রোস্তভ-অন-ডন ছেড়েছে ভাড়াটে সেনার দল ওয়াগনার গ্রুপ।

শনিবার (২৪ জুন) দিবাগত রাতে বার্তা সংস্থা রয়টার্সের তোলা এক ছবিতে গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকেও শহর ছাড়তে দেখা গেছে।

রয়টার্স বলছে, ইয়েভজেনি প্রিগোজিন শহরের জেলা সামরিক সদর দপ্তর থেকে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের জানিয়েছে, প্রিগোজিনকে রাশিয়া ছেড়ে বেলারুশের উদ্দেশে যাত্রা করতে হবে। ‘রক্তপাত’ এড়াতে তার এবং তার ওয়াগনার বাহিনীর বিরুদ্ধে আনা সব অভিযোগ কর্তৃপক্ষ প্রত্যাহার করবে।

এর আগে মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করে ওয়াগনার গ্রুপ। প্রিগোজিন নিজের টেলিগ্রাম চ্যানেলে এক ভয়েস নোটে বলেন,  তিনি তার সৈন্যদের যাত্রা বন্ধে সম্মত হয়েছেন।

এদিকে টুইটারে প্রকাশ পাওয়া এক ভিডিওতে দেখা গেছে, রোস্তভ শহর ছাড়ার সময় ওয়াগনার সেনারা আকাশের দিকে বন্দুক তাক করে ফাঁকা গুলি করছিলেন।

ওয়াগনারের সৈন্যরা শনিবার ভোরে রোস্তভ-অন-ডন শহরে প্রবেশ করে এবং আঞ্চলিক সামরিক কমান্ড দখল করে নেয়। শনিবারের বিদ্রোহে দিনের বেশিরভাগ সময়, দক্ষিণ রাশিয়ান শহরটি ওয়াগনারের বিদ্রোহের কেন্দ্রে ছিল।

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া ওয়াগনার গ্রুপকে ভাড়ায় নিয়েছিল। অথচ সেই গ্রুপের প্রধান বিদ্রোহ ঘোষণা করে সৈন্য নিয়ে শনিবার মস্কোর দিতে এগোতে থাকেন।

সূত্র- বিবিসি

বাংলাদেশ সময়: ০৮৫১ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।