ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

লেবাননের সীমান্তে ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
লেবাননের সীমান্তে ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষে নিহত ৭

গাজায় চলমান যুদ্ধের মধ্যেই ইসরায়েল-লেবাননের সীমান্তে নতুন করে  ছড়িয়ে পড়েছে সংঘাত। শনিবার লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ এবং ইসরায়েলি সেনাদের মধ্যে হামলা পাল্টা হামলার ঘটনা ঘটেছে।

 

এই সংঘর্ষে হামলায় হিজবুল্লাহ ৬ যোদ্ধা এবং এক ইসরায়েলি সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।  শনিবারের সংঘর্ষে হিজবুল্লাহর বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলার কথা জানিয়েছে ইসরায়েল।

এদিকে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ছড়িয়ে পড়া এই সংঘাতে সীমান্তের উভয় পাশের বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

ইসরায়েল বলছে ৭ অক্টোবরের পর থেকে লেবানন সীমান্তে এখন পর্যন্ত তাদের সাতজন সৈন্য নিহত হয়েছে। আর হিজবুল্লাহ তরফ থেকে তাদের মোট ১৯ যোদ্ধা নিহত হয়েছেন জানানো হয়েছে।

লেবানন সীমান্তে সহিংসতায় রয়টার্সের একজন সাংবাদিকসহ বহু বেসামরিক নাগরিক ও সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

এর আগে ইসরায়লি প্রতিরক্ষা মন্ত্রী শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে এক বৈঠকে বলেছিলেন, হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধটা অনেক বেশি কঠিন হবে, এ কারণে উত্তর ফ্রন্টে যুদ্ধের জন্য বড় ধরণের প্রস্তুতি জরুরি।  

এদিকে হিজবুল্লাহর উপ মহাসচিব শেখ নাঈম কাসেম শনিবার রাতে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বক্তব্য বলেন হিজবুল্লাহকে চলমান যুদ্ধে হস্তক্ষেপ না করার জন্য বহু পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হচ্ছে।  

তিনি বলেন, আমরা এখন যুদ্ধের ঠিক মাঝখানে ঢুকে পড়েছি এবং এখান থেকে বেরিয়ে যাওয়ার আর সুযোগ নেই। যারা আমাদের সঙ্গে যোগাযোগ করছে তাদেরকে আমরা স্পষ্ট জানিয়ে দিয়েছি, আগে দখলদার সেনাদেরকে আগ্রাসন বন্ধ করতে হবে, তবেই এ যুদ্ধের বিস্তার রোধ করা যাবে।

সূত্র: রেডিও তেহরান, রয়টার্স

 

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩

এমএম 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।