ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

১০ দেশের জোটে পরিণত হলো ব্রিকস 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
১০ দেশের জোটে পরিণত হলো ব্রিকস 

ব্রিকসের সদস্য হলো গত সম্মেলনে আমন্ত্রণ পাওয়া ছয় দেশের মধ্যে পাঁচ দেশ। দেশগুলো হলো সৌদি আরব, ইরান, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও ইথিওপিয়া।

 

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতাবিষয়ক মন্ত্রী নালেদি পান্দর গতকাল বুধবার (৩১ জানুয়ারি) ব্রিকসের সদস্য বাড়ার ঘোষণা দেন। খবর রয়টার্স, সিএনএনের।

এই পাঁচ দেশ ও আর্জেন্টিনাকে বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে পূর্ণ সদস্য হতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়।  

১ জানুয়ারি থেকে দেশ গুলোর সদস্যপদ কার্যকর হওয়ার কথা ছিল। তবে ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার আবেদনপ্রক্রিয়া নিয়ে না এগুনোর সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনা।  
 
নতুন ৫টি দেশ সদস্যপদ যুক্ত হওয়ায় জোটের মোট সদস্য দাঁড়ালো ১০ দেশে। জোটের আগের সদস্যরা হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

২০০৬ সালের জুনে সেন্ট পিটার্সবার্গ অর্থনৈতিক ফোরামে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের অর্থমন্ত্রীদের এক বৈঠকে ব্রিকস প্রতিষ্ঠিত হয়। ২০১০ সালে এই জোটে যুক্ত হয় দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।