ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের হ্যাকিং প্রচেষ্টা ধ্বংস করে দিল যুক্তরাষ্ট্র: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
চীনের হ্যাকিং প্রচেষ্টা ধ্বংস করে দিল যুক্তরাষ্ট্র: এফবিআই

চীনের হ্যাকার গ্রুপের প্রচেষ্টাকে ধ্বংস করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ গ্রুপটি মার্কিন যুক্তরাষ্ট্রের পাওয়ার গ্রিড এবং পাইপলাইনের মতো গুরুত্বপূর্ণ বেসামরিক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে হ্যাকিং প্রচেষ্টা চালিয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এ দাবি করেছে।

এফবিআই-এর পরিচালক ক্রিস্টোফার ওয়ের অভিযোগ, ‘ভোল্ট টাইফুন’  নামে এ গ্রুপটি মার্কিন প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করার জন্য শত শত পুরোনো অফিস রাউটার হ্যাক করেছে।

তবে চীনের পক্ষ থেকে মাকিন যুক্তরাষ্ট্রের এসব অভিযোগের বিষয়ে এখনো কোনো জবাব দেওয়া হয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বের বৃহত্তম হ্যাকিং সাম্রাজ্য এবং বৈশ্বিক সাইবার চোর’ বলে অভিযুক্ত করে আসছিল চীন।

এফবিআই পরিচালক ওয়ে বুধবার মার্কিন কংগ্রেসের একটি কমিটিকে বলেছেন, চীন ইচ্ছাকৃতভাবে একটি বৈরী সংঘাতের ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের মূল অবকাঠামো ব্যবস্থাকে পঙ্গু করার চেষ্টা করছে।  মার্কিন বৈদ্যুতিক গ্রিড এবং অন্যান্য অবকাঠামোর বিরুদ্ধে চীনের সাইবার আক্রমণের ক্রমবর্ধমান হুমকি সম্পর্কে সতর্ক করেন।

চীনের মদদপুষ্ট  ‘ভোল্ট টাইফুন’ গ্রুপের হ্যাকিং প্রচেষ্টা প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে গত মে মাসে নজরে আসে। তখন মাইক্রোসফ্ট সতর্ক করেছিল গ্রুপটি সরকারি ইমেল অ্যাকাউন্টে হ্যাকিংসহ বেশ কয়েকটি বেসামরিক প্রতিষ্ঠানকে টার্গেট করেছে।

এফবিআই বলেছে, হ্যাকিং গ্রুপটি চিকিৎসা ব্যবস্থা, পাওয়ার গ্রিড, পরিবহন ব্যবস্থা, তেল এবং গ্যাস পাইপলাইনের পাশাপাশি টেলিকমিউনিকেশন নেটওয়ার্কসহ দেশের গুরুত্বপূর্ণ অবকাঠামোর বিশাল ক্ষেত্রকে টার্গেট করে।

ওয়ে বলেন, চীনের পৃষ্ঠপোষকতাকারী হ্যাকার গ্রুপটি ম্যালওয়্যার ইনস্টল করে এবং অবকাঠামোগত স্থাপনার সঙ্গে সংযুক্ত শত শত পুরোনো রাউটারে প্রবেশ করে।

গত বছর ভোল্ট টাইফুনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদারদের অভিযোগকে ‘বিভ্রান্তিমূলক প্রচারণা’ বলে প্রত্যাখ্যান করেছে চীন। বুধবার ওয়াশিংটনে চীনের দূতাবাসের একজন মুখপাত্র তাদের ‘দায়িত্বজ্ঞানহীন সমালোচনা’ বলে অভিহিত করেছেন।

সূত্র: বিবিবি

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।