ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নজরদারি সরঞ্জাম অপব্যবহারকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
নজরদারি সরঞ্জাম অপব্যবহারকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

বাণিজ্যিক স্পাইওয়্যার বা নজরদারির কাজে ব্যবহৃত সফটওয়্যার বা অ্যাপের অপব্যবহারকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (৫ ফেব্রুয়ারি) স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে এ ঘোষণা প্রকাশ করা হয়েছে।

 

মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনের ঘোষণা করা ওই নীতি স্টেট ডিপার্টমেন্টকে এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করার অনুমতি দেবে যারা বাণিজ্যিক স্পাইওয়্যারের অপব্যবহারের সঙ্গে জড়িত বলে বিশ্বাস করা হয়। একইসঙ্গে যারা অপব্যবহারের কাজটি সহজ করে দেয় এবং তা থেকে উপকৃত হয় তাদের জন্যও ভিসা নিষেধাজ্ঞা জারি করা যাবে।  

বিশ্বজুড়ে নজরদারি সরঞ্জামের অপব্যবহার বন্ধ করতে এবং এই সরঞ্জাম কেনা-বেচার সঙ্গে জড়িতদের জবাবদিহিতার মুখোমুখি করতেই নতুন এ নীতি ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, যারা স্পাইওয়্যার প্রযুক্তি ব্যবহার করে দমন-পীড়ন চালায়, তথ্যের অবাধ প্রবাহ সীমিত করে, মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত থাকে, নাগরিকদের গোপনীয়তা, মত প্রকাশের স্বাধীনতা খর্ব করে, শান্তিপূর্ণ সমাবেশ এবং ভিন্নমতাবলম্বীদের হুমকির মুখে ফেলে, যারা নাগরিকদের নির্বিচারে আটক, জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো ঘটনায় জড়িত, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে।  

পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেন বলেন, যারা বাণিজ্যিক স্পাইওয়্যারের অপব্যবহার করে সাংবাদিক, অধিকার কর্মী, ভিন্নমতাবলম্বী এবং অন্যান্যদের লক্ষ্যবস্তুতে পরিণত করে তাদের নির্বিচারে আটক, হয়রানী এবং বেআইনিভাবে নজরদারি করছে, দমন বা ভয় দেখানোর মতো ঘটনায় জড়িত, সেসব ব্যক্তি ও তাদের নিকটবর্তী পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, সন্তান) ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।