ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জালুঝনিকে সরিয়ে ইউক্রেনের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
জালুঝনিকে সরিয়ে ইউক্রেনের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা জেলেনস্কির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সদ্য সাবেক সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনিকে সরিয়ে দিয়েছেন। প্রেসিডেন্টের সঙ্গে  জেনারেল জালুঝনির সম্পর্কে ফাটলের গুঞ্জনের পর এ ঘটনা ঘটল।

খবর বিবিসির।

এক প্রেসিডেন্সিয়াল আদেশে জালুঝনির স্থলাভিষিক্ত হচ্ছেন জেনারেল অলেক্সান্ডার সিরস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পুর্ণ আক্রমণ শুরু হওয়ার পর ইউক্রেনের সামরিক নেতৃত্বে এটি বড় ধরনের পরিবর্তন।  

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার বলেন, হাইকমান্ডে পুনর্নবীকরণ প্রয়োজন। জেনারেল জালুঝনি টিমে থাকতে পারেন। আজ থেকে নতুন ব্যবস্থাপনা দল ইউক্রেনের সেনাবাহিনীর নেতৃত্ব নেবে।  

জেনারেল জালুঝনি একজন জনপ্রিয় জেনারেল যিনি ইউক্রেনীয় সৈন্য এবং জনসাধারণের কাছে বিশ্বস্ত এবং তাকে জাতীয় বীরও বলা হয়ে থাকে।

প্রেসিডেন্ট বলেন, সেনাবাহিনীতে পরিবর্তন নিয়ে তার সঙ্গে ঝালুঝনির খোলামেলা আলাপ হয়েছে এবং রাশিয়ার কাছ থেকে ইউক্রেনকে রক্ষায় তিনি জেনারেলকে ধন্যবাদ জানান।  

নতুন সেনাপ্রধান জেনারেল সিরস্কির প্রতিরক্ষামূলক ও আক্রমণাত্মক- দুই ধরনের অভিজ্ঞতা রয়েছে বলে জানান জেলেনস্কি।  

সিরস্কি ২০২২ সালে রাশিয়ার পূর্ণ-মাত্রায় আক্রমণের শুরুতে ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রতিরক্ষার নেতৃত্ব দিয়েছিলেন। এরপর গ্রীষ্মে তিনি খারকিভে সফল পাল্টা হামলার মাস্টারমাইন্ড হিসেবে ছিলেন। তখন থেকে পূর্ব ইউক্রেনে সামরিক অভিযানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

জেলেনস্কি বলেন, এ বছরকে আমাদের গুরুত্বপূর্ণ করে তুলতে হবে। যুদ্ধে ইউক্রেনের লক্ষ্য অর্জনের জন্য গুরুত্বপূর্ণ করে তুলতে হবে। রাশিয়া স্বাধীন ইউক্রেনের অস্তিত্বকে সহজভাবে মেনে নিতে পারে না।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।