ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ওমানে বাংলাদেশি যাওয়া কমল ২০ শতাংশ, কবে উঠবে নিষেধাজ্ঞা?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
ওমানে বাংলাদেশি যাওয়া কমল ২০ শতাংশ, কবে উঠবে নিষেধাজ্ঞা?

গত বছরের ৩১ অক্টোবর ওমান বাংলাদেশিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা জারি করে। ফলে দেশটিতে এখন আর কোনো ক্যাটাগরিতেই বাংলাদেশিদের জন্য ভিসা ইস্যু করা হচ্ছে না।

এমন পরিস্থিতিতে গত বছরের ডিসেম্বর পর্যন্ত তিন মাসে প্রায় ২০ শতাংশ কম বাংলাদেশি দেশটিতে প্রবেশ করেছে।  

সেপ্টেম্বরে যেখানে ২৮২০১ জন বাংলাদেশি বিভিন্ন ভিসায় ওমানে প্রবেশ করে সেখানে ডিসেম্বরে এই সংখ্যা ছিল ২২৩১২ জন। খবর টাইমস অব ওমান           
২০২৩ সালের ৩১ অক্টোবর ওমান রয়েল পুলিশ এক সার্কুলারের মাধ্যমে বাংলাদেশিদের জন্য সকল ধরনের ভিসা ইস্যু করা বন্ধ ঘোষণা করে। একই সময়ে তারা সকলের জন্য টুরিস্ট ভিসাকে জব ভিসায় রূপান্তর করার আবেদন গ্রহণও স্থগিত করে।

এই নিষেধাজ্ঞার পর ঢাকার ওমান দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছিল, এটি সাময়িক সিদ্ধান্ত যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে যথাযথ পর্যালোচনার মাধ্যমে ওমানে অবস্থানরত বিদেশি কর্মজীবী নাগরিক ও তাদের নিয়োগকর্তাদের আইনগত সুযোগ সুবিধা নিশ্চিত করার লক্ষে নেওয়া হয়েছে।  

দূতাবাস ওই সময় আরও জানায়, এই নিষেধাজ্ঞার মূল কারণ ছিল ওমানের শ্রমবাজারে অবৈধ বাংলাদেশি শ্রমিক যারা সকল ধরনের আইনি সহায়তা বঞ্চিত ছিল। এই পর্যালোচনা অবৈধ শ্রমিক এবং তাদের নিয়োগকর্তাদের আইনি সহায়তা পেতে সাহায্য করবে। সময় ভিত্তিক এই পর্যালোচনার কাজ দ্রুতই শেষ করার পর সুপারিশকৃত গাইডলাইনের ভিত্তিতে নতুন ভিসা ইস্যু করা শুরু হবে।

বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হক আশা প্রকাশ করেন, বাংলাদেশি নাগরিকদের জন্য ওমানের ভিসা শিগগিরই চালু হবে। তিনি বলেন, বাংলাদেশে প্রচুর লোক রয়েছে যারা ওমানে এসে কাজ করতে ইচ্ছুক, আমরা আশাবাদী কিছু সেক্টরের ভিসা খুব শীঘ্রই খুলে দেওয়া।

 

বাংলাদেশ সময়: ১৬৫৩ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০২৪
এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।