ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে চীন-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে চীন-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইড লাইনে গতকাল (১৬ ফেব্রুয়ারি)  চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।  

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ও একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের বরাতে জানাযায়, বৈঠকে চীনা কোম্পানি এবং ব্যক্তিদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করেছেন চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।

এছাড়া, বৈঠকে দুই দেশের মানুষের মধ্যে সুযোগ-সুবিধা আদান-প্রদানের বিষয়েও আলোচনা করে উভয় পক্ষ। চীনা মন্ত্রণালয়ের মতে, উভয় পক্ষের মধ্যকার এই আলোচনা ‘দৃঢ়, সাবলীল এবং গঠনমূলক’ ছিল।

চীনা সংবাদ মাধ্যম সিনহুয়া বলছে, বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন ‘এক চীন নীতি’র ভিত্তিতে উভয় পক্ষের পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং সহযোগিতার নীতিগুলি মেনে চলা উচিত এবং দুই দেশেরই এক সঙ্গে পথচলার সঠিক উপায় সক্রিয়ভাবে অন্বেষণ করা উচিত।

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি সত্যিকার অর্থে থাইওয়ান প্রণালীতে শান্তি চায় তবে থাইওয়ানের স্বাধীনতা তৎপরতায় সহযোগিতা বন্ধ করতে হবে।  

সিনহুয়া আরও জানায়, উভয় পক্ষ ইউক্রেন সংকট, ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত, কোরীয় উপদ্বীপ এবং অন্যান্য আঞ্চলিক ইস্যুতেও মত বিনিময় করেছে এবং নিজেদের মধ্যে যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
এমএম  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।