ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নাভালনির সৌধে ফুল দিতে এসে পুলিশের হাতে আটক শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
নাভালনির সৌধে ফুল দিতে এসে পুলিশের হাতে আটক শতাধিক

রাশিয়ায় সরকারবিরোধী নেতা আলেক্সেই নাভালনির অস্থায়ী সৌধে ফুল দিয়ে শোক জানাতে এসে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন শতাধিক রুশ নাগরিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একাধিক ভিডিওতে দেখা যায়, শুক্রবার রাতে রাশিয়ার বিভিন্ন শহরে অস্থায়ী সৌধে ফুল দেওয়ার জন্য লোকজন জড়ো হয় এবং কিছু কিছু জায়গায় পুলিশ তাদের আটক করেছে।

খবর মস্কো টাইমস।

এদিন মস্কোতে ১১ জনকে আটক করা হয়। এছাড়া নিজনি নভগোরড, ক্রাসনোদর, রোস্তভ-অন-ডন এবং টোভার শহরে বেশ কয়েকজনসহ মোট ১০১ জনকে আটক করা হয়।

দেশটির পুলিশ কর্তৃপক্ষ বলছে, মস্কোর কেন্দ্রে নাভালনির সমর্থকরা একটি গণসমাবেশে অংশ নেওয়ার জন্য জনসাধারণকে অনলাইনে আহ্বান জানিয়েছিল। বিপরীতে পুলিশ জনসাধারণকে কোনো প্রকার জমায়েতে অংশগ্রহণের বিরুদ্ধে সতর্ক করেছিল। ফলে বিভিন্ন শহরে নাভালনির অস্থায়ী সৌধে যারা ফুল দিতে এসেছেন তাদের মধ্য থেকে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।  

পুতিনের শাসন ব্যবস্থার কট্টর সমালোচক নাভালনি বারবার গ্রেপ্তার ও কারাবরণ করেছেন। সবশেষ ২০২১ সালে একটি জালিয়াতির মামলায় তাকে কারাদণ্ড দেওয়া হয়।  

এরপর উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে ২০২৩ সালের আগস্টে তাকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সবমিলিয়ে ৩০ বছরের সাজা ভোগ করছিলেন নাভালনি। যদিও তিনি সব অভিযোগ অস্বীকার করেছিলেন।

কারাদণ্ডের পর তাকে মস্কোর ১৫০ মাইল পূর্বে একটি কারাগারে রাখা হয়েছিল বলে ধারণা করা হচ্ছিল। রুশ কারা কর্তৃপক্ষ বলেছে, কারাগারে হাঁটাহাঁটির সময় তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর অচেতন হয়ে পড়লে চিকিৎসক ও অ্যাম্বুলেন্স ডাকা হয়। স্বাস্থ্যগত প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হলেও কোনো ফল মেলেনি। চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।