ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাল্টিমোরের সেতু ধস: মিলল সর্বশেষ নির্মাণ শ্রমিকের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, মে ৮, ২০২৪
বাল্টিমোরের সেতু ধস: মিলল সর্বশেষ নির্মাণ শ্রমিকের মরদেহ

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে প্যাটাপসকো নদীর ওপর ফ্রান্সিস স্কট কি সেতু ধসে পড়ার ঘটনার পর সর্বশেষ মরদেহ পাওয়া গেছে। নিহতের নাম জোসে মাইনর লোপেজ।

তিনি মেরিল্যান্ডের বাল্টিমোরের নির্মাণ শ্রমিক ছিলেন। ২৬ মার্চ ঘটনার দিন তিনি সেখানে কাজ করছিলেন।

আল-অ্যারাবিয়া বলেছে, মেরিল্যান্ড কর্তৃপক্ষ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে। এক বিবৃতিতে তারা যায়, ফ্রান্সিস স্কট কি ব্রিজ বাল্টিমোরের ব্যস্ত বন্দরের একটি প্রধান ট্রানজিট রুট। গত ২৬ মার্চের ঘটনায় ৬ জন শ্রমিক নিহত হয়েছিলেন। প্রথম পাঁচ মরদেহ খুঁজে পেলেও নিখোঁজ ছিলেন লোপেজ। তার মরদেহটিও আমরা পেয়েছি।

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন এম স্কট জানিয়েছেন, নিহত লোপেজের পরিবারকে তার মরদেহ মেলার খবর দেওয়া হয়েছে।

ফ্রান্সিস স্কট কি সেতুতে যে জাহাজটি ধাক্কা দিয়েছিল, সেটি সিঙ্গাপুরের মালিকানাধীন। জাহাজের নাম ছিল ডালি। এটির দৈর্ঘ্য ২৯০ মিটার বা ৯৪৮ ফুট ও প্রস্থ ৪৮ মিটার। জাহাজটি ১০ হাজার কনটেইনার ধারণ করতে পারে। কনটেইনারসহ জাহাজটির উচ্চতা দাঁড়ায় ২৪ দশমিক ৮ মিটার। ২৬ মার্চ রাত ১২টা ৪৫ মিনিটের দিকে পণ্যবাহী জাহাজ ডালি পোর্ট ব্রিজ বন্দর থেকে ছেড়ে যায়। এর প্রায় ৪৫ মিনিট পর ফ্রান্সিস স্কট কি সেতুতে জাহাজটি ধাক্কা দেয়।

যখন ঘটনাটি ঘটে তখন জাহাজের গতি ছিল প্রতি ঘণ্টায় ১ দশমিক ৬ মাইল বা ২ দশমিক ৫৭ কিলোমিটার। জাহাজটির গতিবেগ খুবই সামান্য হলেও বিরাটকায় জাহাজটির ভরবেগ বেশি হওয়ায় ধাক্কা লাগার সঙ্গে সঙ্গে সেতুটি ধসে পড়ে। সে সময় সেখানে লোপেজ ও তার সহকর্মীরা কাজ করছিলেন। তারা সময় মতো ঘটনাস্থল থেকে সরতে না পারায় নিহতের ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।