ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

গাজার ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, মে ৩০, ২০২৪
গাজার ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে তারা গাজা ও মিশরের সীমান্তে কৌশলগত অঞ্চল ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ নিয়েছে। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) একজন মুখপাত্র জানিয়েছেন, এখানে গাজায় অস্ত্র পাচারের জন্য হামাসের ব্যবহৃত প্রায় ২০টি টানেল পাওয়া গেছে।

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন আইডিএফ সৈন্যরা মিশর ও রাফাহ সীমান্তে ফিলাডেলফি করিডোরে অপারেশনাল নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তিনি করিডোরটিকে হামাসের জন্য একটি ‘লাইফলাইন’ হিসাবে বর্ণনা করে বলেন, এর মাধ্যমে দলটি ‘নিয়মিতভাবে গাজা উপত্যকায় অস্ত্র পাচার করে’। তিনি বলেন, সৈন্যরা ওই এলাকায় পাওয়া সুড়ঙ্গগুলো তল্লাশি করছে এবং ধ্বংস করছে।

যদিও হাগারি পরে সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন তিনি নিশ্চিত নন খুঁজে পাওয়া সব টানেল মিশরে প্রবেশ করেছে।

ইসরায়েল এমন সময় এই ঘোষণা দিল যখন মিসরের সঙ্গে তাদের উত্তেজনা বাড়ছে। মিশরীয় কর্তৃপক্ষ ইসরায়েলি এই দাবি উড়িয়ে দিয়ে বলছে, ইসরাইল দক্ষিণ গাজার রাফা শহরে তাদের সামরিক অভিযানকে ন্যায্যতা দেওয়ার চেষ্টা করছে।

মিশর এর আগে বলেছিল তারা আন্তঃসীমান্ত টানেল ধ্বংস করে সব ধরনের অস্ত্র চোরাচালানকে অসম্ভব করে তুলেছে। একটি ‘উচ্চ পর্যায়ের’ মিশরীয় সূত্র, স্থানীয় সংবাদমাধ্যম আল-কাহেরা নিউজের উদ্ধৃতি করে, ইসরায়েলকে অভিযুক্ত করে বলছে, তারা ফিলিস্তিনি শহর রাফাতে অভিযান চালিয়ে যাওয়া এবং রাজনৈতিক উদ্দেশ্যে যুদ্ধকে দীর্ঘায়িত করার ন্যায্যতা দেওয়ার জন্য এই অভিযোগগুলি ব্যবহার করেছে।

ফিলাডেলফি করিডোর প্রায় ৩৩০ প্রশস্ত একটি বাফার জোন, যা মিশরের সাথে ১৩ কিলোমিটাম সীমান্তের গাজা পাশ দিয়ে চলে গেছে।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ