ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে তাপদাহে ৩ দিনে মৃত্যু অর্ধশতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জুন ৩, ২০২৪
ভারতে তাপদাহে ৩ দিনে মৃত্যু অর্ধশতাধিক

ভারতে গত তিনদিনে তীব্র তাপদাহে ৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির কয়েকটি প্রদেশে কয়েক সপ্তাহ ধরে তীব্র তাপদাহ চলছে।

দেশটির উত্তর প্রদেশে গত এক সপ্তাহে তাপদাহে প্রায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে দেশটির শেষ ধাপের ভোটে দায়িত্বপালনকারী কর্মকর্তা, নিরাপত্তারক্ষী ও স্যানিটেশন কর্মীসহ সাধারণ নির্বাচনের সঙ্গে জড়িত ব্যক্তিরাও রয়েছেন।

কর্মকর্তারা জানান, ওড়িশা (উড়িষ্যা) প্রদেশে হিট স্ট্রোকে প্রায় ২০ জনের মৃত্যু হয়েছে।

প্রতি পাঁচ বছর পর এপ্রিল এবং মে মাসে ভারতে তার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এ বছর রেকর্ড  তাপমাত্রায় দেশটির ভোটগ্রহণ প্রক্রিয়া তীব্র তাপপ্রবাহের সম্মুখীন হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ১ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত অন্তত ৫৬ জন হিট স্ট্রোকে মারা গেছেন। এ সময়ের মধ্যে প্রায় ২৪ হাজার ৮৪৮ জন হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন।

তবে, রাজ্যভিত্তিক পরিসংখ্যান বলছে, প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

ওড়িশা জেলা কর্তৃপক্ষ গত ৭২ ঘণ্টায় হিট স্ট্রোকে ৯৯ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে। তবে রাজ্যের  বিশেষ ত্রাণ কমিশনার এক বিবৃতিতে ২০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।  

উত্তরপ্রদেশের প্রধান নির্বাচনী কর্মকর্তা নবদীপ রিনওয়া সাংবাদিকদের বলেছেন, মারা যাওয়া নির্বাচনী কর্মীদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ হিসেবে ১৫ লাখ রুপি দেওয়া হবে।

রিনওয়া বলেন, ভোট দেওয়ার সারিতে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি গরমের কারণে অজ্ঞান হয়ে পড়েন। তাকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার পর মৃত ঘোষণা করা হয়। বিহার, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ড রাজ্য থেকেও তাপদাহে মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র ৪০ থেকে ৬৪ শতাংশ মৃত্যু হিট স্ট্রোকে উল্লেখ করে বর্তমান অবস্থাকে ‘জীবন-হুমকিপূর্ণ’বলেছে।

উত্তর ও মধ্য ভারত এবং পশ্চিমের কিছু অঞ্চলে তাপ গত দুই সপ্তাহ ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। কিছু এলাকায় ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়।

তবে ভারতের আবহাওয়া বিভাগ বলছে, বর্ষা শুরু হওয়ায় আগামী দিনে তাপমাত্রা কমতে পারে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুন ৩, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ