ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রাহুলের ভূমিধস বিজয়, ভোট কমেছে মোদীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, জুন ৪, ২০২৪
রাহুলের ভূমিধস বিজয়, ভোট কমেছে মোদীর

ভারতের লোকসভা নির্বাচনে বড় জয় তুলে নিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। অন্যদিকে এ যাবতকালের সবচেয়ে কম ভোট পেয়ে জয়ী হয়েছেন মোদি।

খবর হিন্দুস্তান টাইমস ও এনডিটিভির।

ফল বিশ্লেষণ করে দেখা যায়, উত্তর প্রদেশের বারাণসীতে দাঁড়ানো মোদী পেয়েছেন ৬ লাখ ১২ হাজার ৯৭০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের প্রার্থী ও উত্তর প্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় রাইয়ের সঙ্গে ভোটের ব্যবধান মাত্র ১ লাখ ৫২ হাজার ৫১৩। এই আসনে মোদীর এটা টানা তৃতীয় জয় হলেও গতবারের চেয়ে ভোট কম পেয়েছেন।  

ভারতের গণমাধ্যমগুলো বলছে, বারাণসীতে এবার মোদীর ভোট কমেছে ৯ শতাংশের বেশি।  

এর আগে ২০১৪ সালের নির্বাচনে মোদি আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে ৪ লাখেরও বেশি ভোটের ব্যবধানে হারিয়েছিলেন। আর ২০১৯ সালে সমাজবাদী পার্টির প্রার্থী শালিনী যাদবের চেয়ে ৪ লাখ ৮০ হাজার ভোটে জয় তুলে নিয়েছিলেন। কিন্তু এবার তিনি মাত্র দেড় লাখ ভোট বেশি পেয়েছেন, যা তার ভোটের লড়াইয়ের সর্বনিম্ন জয়।

অন্যদিকে, প্রদেশের রায়বেরেলিতে দাঁড়ানো রাহুলের ভূমিধস বিজয় হয়েছে। আসনটিতে প্রায় ৪ লাখেরও বেশি ভোটের বিশাল ব্যবধানে হারিয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী দীনেশ প্রতাপ সিংকে। এই আসনে রাহুল পেয়েছেন ৬ লাখ ৮৪ হাজার ২৬১ ভোট। অন্যদিকে মোদির সমর্থিত দীনেশ প্রতাপ সিং পেয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৬৪৬ ভোট।

এই আসন ছাড়াও কেরালা রাজ্যের ওয়ানাদেও বড় বিজয় তুলে নিয়েছেন রাহুল। নির্বাচন কমিশনের তথ্যানুসারে, গান্ধী পরিবারের এ সদস্য আসনটিতে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে সাড়ে ৩ লাখেরও বেশি ভোটের বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন। এখানে রাহুল পেয়েছেন ৬ লাখ ৪৭ হাজার ৪৪৫ ভোট। অন্যদিকে, ভারতের কমিউনিস্ট পার্টির প্রার্থী অ্যানি রাজা পেয়েছেন ২ লাখ ৮৩ হাজার ২৩ ভোট।

এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও এ আসনে বিশাল সংখ্যক ভোট পেয়ে জয়ী হয়েছিলেন রাহুল। সেবার ১০ লাখ ৯২ হাজার ১৯৭ ভোটের মধ্যে তাঁর পক্ষেই পড়েছিল ৭ লাখ ৬ হাজার ৩৬৭ ভোট।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ