ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৯০০ ছাড়িয়েছে মৃত হজযাত্রীর সংখ্যা, নিখোঁজ অনেকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুন ২০, ২০২৪
৯০০ ছাড়িয়েছে মৃত হজযাত্রীর সংখ্যা, নিখোঁজ অনেকে

এবার হজে মৃতের সংখ্যা ৯০০ ছাড়িয়ে গেছে। অনেকে নিখোঁজ হয়েছে।

তাদের সন্ধান করছে পরিবার ও নিকটাত্মীয়রা।

বার্তা সংস্থা এএফপিসহ অন্যান্য সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যারা নিখোঁজ রয়েছেন, তাদের হাসপাতাল ও অনলাইনের মাধ্যমে খোঁজ করা হচ্ছে। এখন পর্যন্ত মৃত হজ যাত্রীর সংখ্যা ৯২২।

স্থানীয় সময় গত সোমবার ইসলামের পবিত্রতম শহর মক্কায় তাপমাত্রা ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস (১২৫ ফারেনহাইট) পৌঁছে। সারা বিশ্ব থেকে প্রায় ১ দশমিক ৮ মিলিয়ন মানুষ এবারের হজে অংশ নেন। এদের মধ্যে অনেক বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিও ছিলেন।

বিভিন্ন মাধ্যমের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, মৃতদের মধ্যে মিসরীয়দের সংখ্যা বেশি। কমপক্ষে ৬০০ মিসরির মৃত্যু হয়েছে। প্রচণ্ড গরমের কারণে বেশিরভাগ মৃত্যু হয়েছে। এক কূটনৈতিক বলেছেন, নিখোঁজ হয়েছেন ১ হাজার ৪০০ হজযাত্রী।

মিসর ছাড়াও জর্ডান, ইন্দোনেশিয়া, ইরান, সেনেগাল, তিউনিসিয়া ও ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের নাগরিদের প্রাণহানির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। যদিও অনেক ক্ষেত্রে কর্তৃপক্ষ মৃত্যুর কারণ নির্দিষ্ট করেনি। সরকারি তথ্য অনুযায়ী, এবার হজ করতে মক্কায় গিয়ে মারা গেছেন ২৭ বাংলাদেশি।

একজন আরব কূটনীতিক বুধবার এএফপিকে বলেছেন, জর্ডানের কর্মকর্তারা ২০ নিখোঁজ হজযাত্রীকে খুঁজছেন। যদিও প্রাথমিকভাবে নিখোঁজ হওয়া আরও ৮০ জন হাসপাতালে অবস্থান করছেন।

এশীয় এক কূটনীতিক জানিয়েছেন, ভারতের প্রায় ৬৮ জন নিহত হয়েছেন। নিখোঁজও আছেন অনেকে। কিছু মৃত্যু প্রাকৃতিক কারণে হয়েছে।

সৌদি আরব দাপ্তরিকভাবে হজে অসুস্থ, মৃত ও নিখোঁজ যাত্রীদের কোনো তালিকা বা সংখ্যা প্রকাশ করছে না। মক্কার বিভিন্ন হাসপাতালের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, গরমের কারণে শুধু রোববারই হিটস্ট্রোক ও অন্যান্য তাপজনিত অসুস্থতায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৭০০ জনেরও বেশি হজযাত্রী।

বিদেশি হজযাত্রীদের অনেকেই মক্কার তীব্র গরমে অভ্যস্ত নন। এ ছাড়া এই হজযাত্রীদের মধ্যে এমন হাজার হাজার যাত্রী রয়েছেন, যারা বিধি মেনে সৌদিতে আসেননি। ফলে প্রখর তাপপ্রবাহ থেকে সুরক্ষা নিশ্চিতে যাত্রীদের জন্য যেসব সুবিধা ও পরিষেবা বরাদ্দ করেছে সৌদির সরকার, সেসব তারা পাচ্ছেন না। অবৈধভাবে সৌদিতে প্রবেশ করা এই যাত্রীরা থাকা, খাওয়া এবং এয়ার কন্ডিশন সুবিধাও পাচ্ছেন না।

যেসব হজযাত্রীর মৃত্যু হয়েছে, তাদের একটি বড় অংশই অবৈধভাবে সৌদিতে প্রবেশ করেছিলেন বলে জানিয়েছে দেশটির প্রশাসন। এ ছাড়া হজের বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করতে গিয়ে নিখোঁজ হয়েছেন বহুসংখ্যক যাত্রী।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ২০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ