ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রিকস দেশগুলোর নতুন সহযোগিতার ক্ষেত্র হচ্ছে ‘নিউক্লিয়ার মেডিসিন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
ব্রিকস দেশগুলোর নতুন সহযোগিতার ক্ষেত্র হচ্ছে ‘নিউক্লিয়ার মেডিসিন’

ঢাকা: রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গত ২০ জুন থেকে শুরু হয়েছে নিউক্লিয়ার মেডিসিন বিষয়ে ব্রিকস দেশগুলোর আন্তর্জাতিক ফোরাম। ইথিওপিয়া, চীন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারতসহ ব্রিকস সদস্যভুক্ত দেশগুলোর ২৫০ জনের বোশী প্রতিনিধি ফোরামে অংশগ্রহণ করছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় পরমাণু সংস্থা রসাটম এই ফোরামটি আয়োজন করেছে।

ফোরামে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকা তার স্বাগত বক্তব্যে বলেন, আজকে আমরা ব্রিকস গ্রুপের মধ্যে নতুন একটি ধারা ‘ব্রিকস নিউক্লিয়ার মেডিসিন’ এর সূচনার সাক্ষী হতে যাচ্ছি। অ্যাটমেডিক্যাল পদ্ধতি এবং ট্যুল ব্যবহারের ক্ষেত্রে ব্রিকস সদস্যভুক্ত দেশগুলোর সক্ষমতা বিশেষভাবে উল্লেখযোগ্য। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নতুন অনেক কিছু অর্জন করতে সক্ষম।

ফোরাম চলাকালে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগে মৃত্যুহার হ্রাস, জীবন মান উন্নয়নের অভিন্ন লক্ষ্য অর্জনে ব্রিকস ফ্রেম ওয়ার্কের ভিতরে কার্যকর সহযোগিতার জন্য বেশ কিছু প্রস্তাবনা নিয়ে কাজ করবেন। বিভিন্ন অনকোলজি, কার্ডিওলজি, এন্ডোক্রাইনোলজি এবং সাইকিয়াট্রি রোগের নির্নয় এবং চিকিৎসার জন্য কার্যকরী রেডিওফার্মাসিউটিক্যালের উদ্ভাবন এবং উৎপাদন বিষয়ে অংশগ্রহণকারীরা সক্রিয় আলোচনা করবেন।

এছাড়াও বিশেষায়িত শিক্ষা এবং প্রশিক্ষণ, মেডিকেল চর্চায় উন্নত রেডিও ফার্মাসিউটিক্যাল এবং বিশেষায়িত ইকুইপমেন্টের ব্যবহার নিয়ে দেশগুলোর জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা যেসকল চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তা নিয়েও বিশদ আলোচনা করা হবে।

রসাটমের বিজ্ঞান এবং কৌশল বিষয়ক উপ-মহাপরিচালক ইউরি আলেনিন তার বক্তব্যে বলেন, রসাটমে নিউক্লিয়ার মেডিসিন একটি অগ্রাধিকার প্রাপ্ত বিষয়। স্বাস্থ্যসেবা খাতে অবকাঠামো নির্মান, মেডিক্যাল আইসোটোপ ও রেডিওফার্মাসিউটিক্যালের উৎপাদন ও সরবরাহ, রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য ইকুইপমেন্ট তৈরি, মেডিকেল প্রোডাক্টের আয়োনাইজিং ট্রিটমেন্ট নিয়ে আমরা কাজ করে থাকি। আমি নিশ্চিত যে, এই ফোরামের মাধ্যমে মানবিক, বুদ্ধিবৃত্তিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, শিল্পগত এবং বিপনন সক্ষমতা ও সম্ভাবনা বিকাশে ভূমিকা রাখবে, যার মাধ্যমে মানুষের স্বাস্থ্যসেবায় নিশ্চিত করা সম্ভব হবে।

ফোরামে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন স্বাস্থ্যসেবা, জাতীয় নিউক্লিয়ার মেডিসিন সোসাইটিসহ সংশ্লিষ্ট পেশাদার সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তা; রেডিওআইসোটোপ উৎপাদনকারী সংস্থা এবং রেডিওফার্মাসিউটিক্যাল উদ্ভাবন ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞবৃন্দ; বৃহৎ অনকোলজি ক্লিনিক, কার্ডিওলজি সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান, যারা নিউক্লিয়ার মেডিসিন পদ্ধতি ব্যবহার করছেন তাদের প্রধানরা। প্রেস বিজ্ঞপ্তি

ব্রিকস নিউক্লিয়ার মেডিসিনে উত্তম চর্চাগুলোর একটি পর্যালোচনা প্রতিবেদন ফোরামের পর জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ক্যান্সার গবেষণা বিষয়ে আন্তর্জাতিক এজেন্সি এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সিকে প্রদান করা হবে এবং তাদের সাইটে আপলোড করা হবে।

ইতোপূর্বে ২০২৩ সালের আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনে রাশিয়ার উদ্যোগে নিউক্লিয়ার মেডিসিন বিষয়ক ব্রিকস ওয়ার্কিং গ্রুপ গঠিত হয়।

আইসোটোপ পণ্যের সংখ্যার বিচারে বিশ্বে রাশিয়ার অবস্থান প্রথম এবং আইসোটোপ উৎপাদনকারী হিসেবে শীর্ষ পাঁচটি দেশগুলোর একটি। চীন, ভারত, ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশে রুশ মেডিকেল আইসোটোপের ব্যাপক চাহিদা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ