ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গাজা সিটি ফাঁকা করার নির্দেশ ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
গাজা সিটি ফাঁকা করার নির্দেশ ইসরায়েলের

তীব্র অভিযানের মধ্যে ইসরায়েলি বাহিনী গাজা সিটির বাসিন্দাদের দক্ষিণে মধ্য গাজা উপত্যকায় সরে যেতে বলেছে। গাজা উপত্যকার উত্তর দিকে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী।

উড়োজাহাজের মাধ্যমে আকাশ থেকে লিফলেট ফেলে বলে দেওয়া হয়েছে সবাই যেন গাজা সিটি ছেড়ে যায়। তারা জায়গাটিকে ভয়াবহ যুদ্ধস্থল বলে বর্ণনা করেছে এবং নিরাপদ দুটি নির্দিষ্ট পথ ধরে সরে যেতে বলেছে। পথ দুটি চলে গেছে দেইর আল-বালাহ ও আল-জাওইদার আশ্রয়কেন্দ্রগুলোর দিকে।  

গাজা সিটি ফাঁকা করার আদেশের ঘটনায় জাতিসংঘ গভীর উদ্বেগ জানিয়েছে।  

দুই সপ্তাহ ধরে ইসরায়েলি বাহিনী বেশ কয়েকবার গাজা সিটির বিভিন্ন শহর থেকে বাসিন্দাদের যাওয়ার নির্দেশ দিয়েছে। বিভিন্ন শহরে ইসরায়েলি বাহিনী প্রবেশ করেছে। তাদের বিশ্বাস, হামাস ও ফিলিস্তিনি ইসলামিক জিহাদ বছরের শুরু থেকে সেখানে সংগঠিত হচ্ছে।  

ইসরায়েল ও হামাসের মধ্যে সম্ভাব্য যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তি নিয়ে পরোক্ষ আলোচনা কাতারে আবার শুরু হতে চলেছে। এর মধ্যেই গাজা সিটিতে লড়াই চলছে। আলোচনায় মিসর, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের গোয়েন্দাপ্রধানরা অংশ নেবেন।  

গাজা সিটিতে আনুমানিক আড়াই লাখের বেশি লোকের বাস। অনেককে দক্ষিণ দিকে সরে যেতে দেখা গেছে। আবার অনেকে যেতে ইচ্ছুক নন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।