ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ক্ষমতায় আসার তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করল তালিবান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
ক্ষমতায় আসার তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করল তালিবান

ক্ষমতায় আসার তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করেছে আফগানিস্তান। উদযাপনের অংশ হিসেবে ছিল সামরিক কুচকাওয়াজ ও শ্রদ্ধা নিবেদন।

খবর আল জাজিরার।  

তালিবানের স্বশস্ত্র দল সোভিয়েত-আমলের ট্যাংক ও আর্টিলারির টুকরো বাগরামের মধ্য দিয়ে টেনে নিয়ে যায়। স্থানটি আগে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটি হিসেবে ব্যবহৃত হতো।  

বুধবার কয়েকশ লোক কুচকাওয়াজ ও ভাষণ শুনতে জড়ো হন। চীন ও ইরানি কূটনীতিকদেরও এতে নিমন্ত্রণ জানানো হয়েছিল।  
 
যুক্তরাষ্ট্র-সমর্থিত সরকার ভেঙে পড়লে ২০২১ সালের ১৫ আগস্ট তালিবান কাবুল দখলে নেয়। ক্ষমতা পরিবর্তনে অনেক নেতা পালিয়ে যান। আফগান ক্যালেন্ডার অনযায়ী বার্ষিকীটি একদিন আগে অর্থাৎ ১৪ আগস্ট উদযাপিত হয়।

তালিবান সরকারকে এখনো কোনো দেশ স্বীকৃতি দেয়নি। আফগানিস্তানে তালিবান নারীদের ওপর নানা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। জাতিসংঘ বিষয়টিকে ‘লিঙ্গ বর্ণবাদ’ বলছে। তালিবান সরকারকে অন্যান্য দেশের স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে এটি বড় একটি বাধা।  

কাবুলের ২০ বছর বয়সী সাবেক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বার্তাসংস্থা এএফপিকে বলেন, মেয়েদের স্বপ্নের সমাধি ঘটার তিন বছর কেটে গেছে। প্রতি বছর এই দিনের উদযাপন ভবিষ্যতের জন্য আমাদের প্রচেষ্টা, স্মৃতি ও লক্ষ্যের কথা স্মরণ করিয়ে দিয়ে। এর অভিজ্ঞতা কিছুটা তিক্ত।

তালিবান সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দের বাগরামে উপস্থিত হওয়ার কথা ছিল। তার চিফ অফ স্টাফ তার বিবৃতি পড়ে শোনান। বিবৃতিতে তিনি ‘পশ্চিমা দখলদারদের’ বিরুদ্ধে তালেবানের বিজয়ের প্রশংসা করেন।

তিনি বলেন, ইসলামি শাসন, সম্পত্তি, জনগণের জীবন ও জাতির সম্মান রক্ষা করার দায়িত্ব তালিবান সরকারের।  

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।