ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানে পুলিশি হেফাজতে বন্দির মৃত্যু, কমান্ডার বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
ইরানে পুলিশি হেফাজতে বন্দির মৃত্যু, কমান্ডার বরখাস্ত

পুলিশি হেফাজতে এক বন্দির মৃত্যুর পর ইরানের উত্তরাঞ্চলীয় প্রদেশ গিলানের একটি শহরে বাহিনীর এক কমান্ডারকে বরখাস্ত করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা শনিবার (৩১ আগস্ট) এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থায় দেওয়া এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, লাহিজান শহরে মারামারিতে জড়িত থাকায় ২২ জুলাই মোহাম্মদ মীর মুসাভিকে (৩৬) গ্রেপ্তার করা হয়েছিল। কর্মীদের আচরণ ও ব্যবহারের অপর্যাপ্ত তদারকির কারণে এক পুলিশ কমান্ডারকে বরখাস্ত করা হয়েছে। বিষয়টি জটিল, তাই মোহাম্মদ মীর মুসাভির মৃত্যুর কারণ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত মেডিকেল পরীক্ষকের চূড়ান্ত প্রতিবেদনের ওপর নির্ভর করবে।

এ ছাড়া ঘটনার সঙ্গে জড়িত স্টেশন কমান্ডার ও বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলেও পুলিশ জানিয়েছে। পাশাপাশি বিবৃতিতে আরও বলা হয়েছে, আইন প্রয়োগকারী কিছু কর্মকর্তার আচরণ পুলিশের পেশাদার নীতির বিরুদ্ধে ছিল ও এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাই তাদের বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

নরওয়েভিত্তিক কুর্দি মানবাধিকার সংস্থা হেনগাও বুধবার বলেছিল, মীর মুসাভি আটককেন্দ্রে নির্যাতনের কারণে নিহত হয়েছেন। ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান পরে বৃহস্পতিবার মামলার তদন্তের নির্দেশ দেন।

ইরানে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বরখাস্তের ঘটনা বিরল। এর আগে ২০২২ সালে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যু হয়েছিল। ২২ বছর বয়সী এই ইরানি কুর্দি নারী তেহরানে নারীদের জন্য দেশটির কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন। তার মৃত্যুর পর কয়েক মাস ধরে দেশব্যাপী বিক্ষোভ চলে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।