ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ডেনমার্কে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
ডেনমার্কে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার

ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ করায় ডেনমার্কে একটি বিশ্ববিদ্যালয়ে সুইডিশ পরিবেশ ও জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

স্থানীয় সময় বুধবার (৩ আগস্ট) দেশটির রাজধানীতে অবস্থিত কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের একটি ভবনে অবস্থান নিয়ে ইহুদিবাদী সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন ও বয়কটের ডাক দিচ্ছিলেন গ্রেটা থুনবার্গ ও তার সহযোগীরা।  

কোপেনহেগেন পুলিশের একজন মুখপাত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ৬ জন গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, গ্রেপ্তারদের নাম আমি এই মুহূর্তে নিশ্চিত করতে পারছি না। তবে বিক্ষোভে জড়িত ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। জোরপূর্বক বিশ্ববিদ্যালয়ের ভবনটিতে প্রবেশ এবং প্রবেশ পথ অবরুদ্ধ করে রাখার অভিযোগ আনা হয়েছে গ্রেপ্তারদের বিরুদ্ধে।

ডেনমার্কের সংবাদমাধ্যম ডেইলি একস্ত্রাবলাডেটে প্রকাশিত ছবিতে দেখা যায়,  জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ ফিলিস্তিনিদের ঐতিহ্যবাহী কালো ও সাদা রঙের কেফিয়াহ কাঁধে পরেছেন। এবং তিনিসহ একদল শিক্ষার্থী ইহুদিবাদী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক সম্পর্ক ছিন্নের দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দেন।

গ্রেপ্তারের আগে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দেন গ্রেটা।  

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে ‘দখলদারিত্বের বিরুদ্ধে শিক্ষার্থীরা’ শিরোনামে দেওয়া সেই পোস্টে দেখা গেছে, ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভে অংশ নিয়েছেন কয়েক ডজন শিক্ষার্থী। শিক্ষার্থীদের বিক্ষোভের সময় বিশ্ববিদ্যালয়ের ভবনে দাঙ্গা পুলিশের সদস্যদের প্রবেশ করতে দেখা যায় ছবিতে।

উল্লেখ্য,  গাজা ভূখণ্ডে ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণ ও দখলের প্রতিবাদে গত বসন্ত থেকে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করে আসছেন। ইহুদিবাদী বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে একাডেমিক বয়কটের দাবি জানিয়ে আসছেন তারা।

প্রসঙ্গত, গ্রেটা থুনবার্গ মূলত জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে তার সংগ্রামের জন্য পরিচিত। এবার আন্তর্জাতিক সংঘাতের বিরুদ্ধে নিজের অবস্থান জানান দিলেন এই সুইডিশ নাগরিক।

জলবায়ু প্রতিবাদের অংশ হিসেবে গত জুনে নেদারল্যান্ডসেও গ্রেপ্তার হয়েছিলেন গ্রেটা থুনবার্গ। গত মে মাসে সুইডেনের মালমোতে ইসরায়েলবিরোধী একটি প্রতিবাদে যোগ দিয়েছিলেন গ্রেটা। সেসময় ইসরায়েলকে ইউরোভিশন গানের প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন ২১ বছর বয়সি এই জলবায়ু কর্মী।  

তথ্যসূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।