ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মণিপুরে সাবেক মুখ্যমন্ত্রীর বাড়িতে কুকি বিদ্রোহীদের রকেট হামলা, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
মণিপুরে সাবেক মুখ্যমন্ত্রীর বাড়িতে কুকি বিদ্রোহীদের রকেট হামলা, নিহত ১

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ভূখণ্ড ‘সেভেন সিস্টার্সের’ মণিপুর রাজ্যে সশস্ত্র কুকি বিদ্রোহীদের রকেট হামলায় এক ব্যক্তি নিহত হয়েছেন। হামলায় পাঁচজন আহত হওয়ার খবরও পাওয়া গেছে।

 

রাজ্যের রাজধানী ইমফাল থেকে ৩৫ কিলোমিটার দূরে বিষ্ণুপুর জেলার মইরাং শহরে শুক্রবার (৬ সেপ্টেম্বর) এই হামলার ঘটনা ঘটে। এই হামলার পর থেকে মণিপুরের সব স্কুল শনিবার বন্ধ ঘোষণা করেছে রাজ্য সরকার।

শনিবার (৭ সেপ্টেম্বর) ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক  প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে,  শুক্রবার কুকিদের ছোড়া রকেট রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী মাইরেমবাম কইরেং সিংয়ের বাড়িতে আঘাত করে। বাড়িটি মইরাং শহরে ভারতের জাতীয় সামরিক জাদুঘর থেকে ১০০ মিটারের দূরে অবস্থিত।  

জাদুঘরটি রকেট হামলার লক্ষ্য ছিল এবং পাহাড়ের দিক থেকে রকেটটি এসেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

স্থানীয় পুলিশ জানিয়েছে, এ হামলায় প্রার্থনারত এক ব্যক্তি নিহত হয়েছেন। আহতদের মধ্যে ১৩ বছর বয়সি এক কিশোরী রয়েছে।

প্রতিবেশীদের বরাত দিয়ে এনডিটিভি বলেছে, প্রার্থনার সময় নিহত ব্যক্তির নাম আরকে রাবেই। তার মাথায় রকেটটি আঘাত করে এবং সেখানেই তার মৃত্যু ঘটে। রাবেই মেইতেই সম্প্রদায়ের অন্তর্ভুক্ত।

শুক্রবার বিষ্ণপুর জেলাতেই কুকি বিদ্রোহীরা দুইবার রকেট হামলা চালিয়েছে বলে জানিয়েছে মণিপুর পুলিশ। ।

এ দিন সকালে চুরাচাঁদপুর জেলার পাহাড়ি এলাকা থেকে কুকিরা আরও দুটি রকেট ছোড়ে। একই সময় পাহাড় থেকে বিদ্রোহীরা বিষ্ণুপুর জেলায় গুলিও চালিয়েছে।  

মইরং শহরটি উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় স্বাধুপানির আধার খ্যাত লোকতাক হৃদের তীরে গড়ে উঠেছে। শহরের যে সামরিক জাদুঘরটি লক্ষ্য করে হামলা করা হয়েছে সেটি নেতাজি সুভাস চন্দ্র বোসকে উৎসর্গ করে নির্মাণ করা হয়েছে।  

১৯৪৪ সালের ১৪ এপ্রিল এই মইরংয়ে ভারতীয় সেনাবাহিনীর পতাকা ওড়ানো হয়েছিল। মাইরেমবাম কইরেং সিং স্বাধীনতার পক্ষে যুদ্ধ করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনি জেল খেটেছিলেন। পরে তিনি মণিপুরের মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।