ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ৪৬  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ৪৬  

পাকিস্তানে শিয়া ও সুন্নি সংঘর্ষে ৪৬ জন নিহত হয়েছে। আফগানিস্তান সীমান্তের কাছে দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশের কুররম জেলায় আট দিন আগে এই সংঘর্ষ শুরু হয়।

 

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, চলমান সংঘাতে ৮০ জনেরও বেশি আহত হয়েছেন। এলাকার রাস্তা-ঘাট, বাজার, স্কুল-কলেজ বন্ধ রয়েছে। সরকার ও অন্য জনজাতিরা এই সংঘর্ষ বন্ধের অনেক চেষ্টা করেছে। কিন্তু তাতে লাভ হয়নি। বিভিন্ন এলাকায় এখোনো গোলাগুলির খবর পাওয়া যাচ্ছে।  

আঞ্চলিক সরকার উপজাতিদের স্থানীয় পরিষদ নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন। খবর আনাদোলু

সাম্প্রতিক বছরগুলিতে কুররামে শিয়া ও সুন্নিদের মধ্যে একাধিক সংঘর্ষ হয়েছে। জুলাইতেও তাদের মধ্যে জমি নিয়ে বিরোধ দেখা দিয়েছিল। তখনো সংঘর্ষে বেশ কিছু মানুষের মৃত্যু হয়েছে।

কুররম জেলাটি মূলত একটি পর্যটন এলাকা। পর্যটকদের জন্য এই জেলার বিভিন্ন এলাকায় হোটেল গড়ে উঠছে। জমির চাহিদা বেড়ে যাওয়ায় বাড়ছে জমি সংক্রান্ত বিরোধও। সাম্প্রতিক এই সংঘর্ষেরও মূল কারণও জমি বিরোধ।

পাকিস্তান হলো সুন্নি-প্রধান দেশ। এখানে মোট জনসংখ্যার মাত্র ১৫ শতাংশ হলেন শিয়া মুসলিম। তারা অভিযোগ করেন, তাদের মাঝেমধ্যেই সহিংসতা ও বিভেদের শিকার হতে হয়।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।