ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সাবধান! ধেয়ে আসছে বিশাল আকারের অ্যাস্টরয়েড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫
সাবধান! ধেয়ে আসছে বিশাল আকারের অ্যাস্টরয়েড ছবি: সংগৃহীত

ঢাকা: সাবধান! পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল আকারের অ্যাস্টরয়েড (বিশাল আকারের পাথর খণ্ড, যাকে ছোট গ্রহ বলা হয়ে থাকে)।

জানা গেছে, আগামী ২৬ জানুয়ারি পৃথিবীর খুবই কাছে আসবে চলে আসবে প্রকাণ্ড আকারের এই অ্যাস্টরয়েড, যার নাম দেওয়া হয়েছে- ২০০৪ বিএল৮৬।



মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ওই দিন পৃথিবী থেকে সাত লাখ ৪৫ হাজার মাইল দূরে অবস্থান করবে অ্যাস্টরয়েড ২০০৪ বিএল৮৬।

নাসা জানায়, এখন পর্যন্ত পৃথিবীর কাছে আসা অ্যাস্টরয়েডের মধ্যে এটাই সবচেয়ে বড় অ্যাস্টরয়েড। এটা আয়তনে মার্কিন যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট ভবনের চেয়েও বড়।

তবে এর চেয়েও বড় অ্যাস্টরয়েড (নাম- ১৯৯৯ এএন১০) ২০২৭ সালে দেখা যাবে।

পৃথিবীর কাছে আসলে এই অ্যাস্টরয়েড সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য এর ছবি তোলার চেষ্টা করবে স্পেস এজেন্সি।  

এদিকে, রবার্ট ওয়েভার নামে আরেক মহাকাশ গবেষক দ্য সানডে টাইমসকে বলেন, এই অ্যাস্টরয়েডের পৃথিবীর এত কাছে আসায় প্রাকৃতিক দুর্যোগসহ আবহাওয়ামণ্ডলে বড় রকমের প্রভাব পড়তে পারে। এর ফলে সমুদ্র উপকূলীয় দেশগুলোতে সুনামির মতো ঘটনা ঘটতে পারে।

তবে নাসা জানাচ্ছে, যদি অ্যাস্টরয়েড ২০০৪ বিএল৮৬ বিপজ্জনকভাবে পৃথিবীর কাছে চলে আসে, তাহলে এটাকে ধ্বংস করা বা গতিপথ পরিবর্তনের জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করা যেতে পারে কিনা সে বিষয়টি খতিয়ে দেখছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিখ্যাত পারমাণবিক গবেষণা সংস্থা।   

নাসার ‘নিউ আর্থ অবজেক্ট প্রোগ্রাম অফিস’-এর অবসরপ্রাপ্ত কর্মকর্তা ডন ইয়োমানস সংবাদমাধ্যমকে বলেন, ২৬ জানুয়ারির পর এই অ্যাস্টরয়েডটি অন্তত দুইশ বছরের মধ্যে আর পৃথিবীর এত কাছে আসবে না।

নাসার বক্তব্য উল্লেখ করে তিনি আরো বলেন, যেহেতু অ্যাস্টরয়েড ভবিষ্যতেও পৃথিবীর ক্ষতি করবে না, তাই বলা যায়, এটি আত্মীয়তার উদ্দেশ্যে পৃথিবীর কাছে আসছে। এটি পৃথিবীর কাছে এসে তাকে দেখার এবং আরো বেশি জানার এক অনন্য সুযোগ করে দিচ্ছে মানুষকে।

তবে এ নিয়ে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছে নাসা।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।