ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মুসলিম ছাত্র হত্যা

ওবামার নিরবতায় চটেছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
ওবামার নিরবতায় চটেছেন এরদোয়ান

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সম্প্রতি দেশটিতে তিন মুসলিম ছাত্র হত্যার ঘটনায় প্রেসিডেন্ট বারাক ওবামার নিরবতার কারণে এ সমালোচনা।



এরদোয়ান বলেন, কোনো দেশের কিছু ঘটলে তার দায়ভার সেদেশের রাজনীতিকদের ওপর বর্তায় এবং তাদের অবস্থান ব্যাখ্যার দাবি রাখে। আমরাও এমনটি তাই করে আসছি। কিন্তু ওবামা নিরব কেন?

মেক্সিকো সফরে গিয়ে এক বক্তৃতায় তুরস্কের প্রেসিডেন্ট ওবামা ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করতেও ভুলেননি।

ওবামার উদ্দেশে এরদোয়ান বলেন, এ ধরনের ঘটনার প্রেক্ষিতে আপনি যখন চুপ থাকবেন কিংবা কোনো বিবৃতি দেবেন না তখন বিশ্ববাসীও আপনার প্রতি নিরবতা দেখাবে।

মঙ্গলবার নর্থ ক্যারোলাইনায় চ্যাপেল হিলে বন্দুকধারীদের গুলিতে তিন মুসলিম শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ক্রেইগ স্টিফেন হিকস নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

ঘৃণিত এ হত্যাকাণ্ডের পর বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমেও আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

নিহতরা শিক্ষার্থীরা হলেন চ্যাপেল হিলের বাসিন্দা ডেহ স্যাডি বারাকাত, তার স্ত্রী ইউসোর আবু-সালহা ও বোন রাজন আবু-সালহা। বৃহস্পতিবারের তাদের ‍অন্ত্যেষ্টিক্রিয়ায় ৫ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেন।

নিহত ব্যক্তিদের পরিবারের অভিযোগ, সাম্প্রদায়িক ঘৃণা থেকেই ওই হত্যাকাণ্ডের ঘটনা। এসব বিষয় সামনে রেখে পুলিশ হত্যাকাণ্ডের মোটিভ উদ্ধারে নেমে পড়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।