ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পূর্ব-ইউক্রেনে শান্তিরক্ষী নামানোর আহ্বান প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫
পূর্ব-ইউক্রেনে শান্তিরক্ষী নামানোর আহ্বান প্রেসিডেন্টের ছবি: সংগৃহীত

ঢাকা: ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধবিরতি চুক্তি কার্যকর করতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো।

বুধবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানী কিয়েভে নিরাপত্তা সংক্রান্ত একটি জরুরি বৈঠকে তিনি এ আহ্বান জানান।



ওই বৈঠকের পর পোরোশেঙ্কোর জাতিসংঘ শান্তিরক্ষী মিশন নামানোর প্রস্তাব বুধবার রাতেই ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদ অনুমোদন দেয়।

সংবাদ মাধ্যমগুলো বলছে, পূর্বাঞ্চলীয় ডেবাল্টসিভে তুমুল সংঘাতের পর যুদ্ধবিরতি চুক্তি অনুসারে সেখান থেকে সরকারি বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার পরপরই এ প্রস্তাব করলেন প্রেসিডেন্ট।

পোরোশেঙ্কো বলেন, যেখানে শান্তি রক্ষার প্রতিশ্রুতি ভেঙে যায়, সেখানে শান্তিরক্ষী বাহিনীই শান্তি ফিরিয়ে আনতে পারে।

কিয়েভপন্থি সংবাদ মাধ্যমগুলো বলছে, গত সপ্তাহে বেলারুশের রাজধানী মিনস্কে স্বাক্ষরিত যুদ্ধবিরতি চুক্তি পুরোপুরি লঙ্ঘিত হচ্ছে। বিচ্ছিন্নতাবাদীরা ডেবাল্টসিভের আরও ভেতরে ঢুকে পড়েছে।

এ বিষয়ে জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সচিব ওলেক্সান্ডার টারশিনভ সাংবাদিকদের বলেন, বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের কাছে শান্তিরক্ষী মিশন নামানোর আবেদন করা হবে।

পোরোশেঙ্কো জানান, যুদ্ধবিরতি চুক্তি অনুসারে বুধবার ডেবাল্টসিভ থেকে আড়াই হাজার সরকারি সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তারপর বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ছয় সেনাসদস্য নিহত এবং শতাধিক আহত হয়েছে।

এর আগে, ইউক্রেন সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছিলেন, ডেবাল্টসিভে গত তিনদিনের সংঘর্ষে অন্তত ২২ সেনাসদস্য নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

** ইউক্রেনকে ডেবাল্টসিভ ছাড়তে বলছেন পুতিন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।