ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আলেপ্পোয় সংঘর্ষে নিহত ১৫০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫
আলেপ্পোয় সংঘর্ষে নিহত ১৫০ ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার আলেপ্পো শহরে সেনা ‍অভিযান শুরুর পর জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে সরকারসমর্থিত ৭০ যোদ্ধাসহ দেড়শতাধিক লোক নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৮০ জনেরও বেশি জঙ্গি রয়েছেন।



মানবাধিকার পর্যবেক্ষক সংস্থাগুলোকে উদ্ধৃত করে বুধবার (১৮ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সেনাবাহিনী সমর্থিত সরকারি যোদ্ধারা আলেপ্পোর উত্তরাঞ্চল দখলে নিয়ে বিদ্রোহীদের যোগাযোগ ও সরবরাহ বিচ্ছিন্ন করে দেওয়ার চেষ্টা চালায়।

এরপরই সেনাবাহিনী অভিযানে নামলে জঙ্গিদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ বাধে। এতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এখন পর্যন্ত সরকারসমর্থিত যোদ্ধাদের ৭০ জন ও জঙ্গি গোষ্ঠীর ৮০ জনের খবর পাওয়া গেছে।

আলেপ্পোয় কয়েকটি গ্রুপ সংঘর্ষে লিপ্ত রয়েছে। এই গ্রুপগুলোর মধ্যে ইসলামিক ব্রিগেড, আল-কায়েদার সিরিয়া শাখা নুসরা ফ্রন্ট এবং পশ্চিমা সমর্থনপুষ্ট প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী বাহিনী সবচেয়ে প্রভাবশালী।

২০১১ সালে প্রেসিডেন্ট আসাদের বিরুদ্ধে আন্দোলনের প্রেক্ষাপটে এ সংঘাতের সূত্রপাত। অবশ্য, এখন সেখানে যুদ্ধবিরতি চুক্তির পরিকল্পনা করছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।