ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানের নিষেধাজ্ঞা তুলে নিতে আলোচনায় পরাশক্তিগুলো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
ইরানের নিষেধাজ্ঞা তুলে নিতে আলোচনায় পরাশক্তিগুলো

ঢাকা: যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষর হতে চলা পারমাণবিক চুক্তিকে সামনে রেখে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে আলোচনা শুরু করেছে পরাশক্তিগুলো।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন এবং রাশিয়ার সঙ্গে এই আলোচনায় অংশ নিয়েছে জার্মানি এবং ইরান।



চলতি আলোচনা সফল হলে চুক্তি না হওয়ার ব্যাপারে সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সৃষ্ট বিতর্ক এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সব চেষ্টাই ব্যর্থ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে গত সোমবার (০৯ মার্চ) ইরানকে হুমকি দিয়ে মার্কিন রিপাবলিকান পার্টির ৪৭ সিনেটরের স্বাক্ষর করা এক খোলা চিঠিতে বলা হয়, ইরানের সঙ্গে চুক্তি প্রেসিডেন্ট ওবামার নির্বাহী ক্ষমতাবলে হতে চলেছে এবং পরবর্তী প্রেসিডেন্ট কলমের এক খোঁচাতেই তা বাতিল করে দিতে পারেন।

তার আগে ৩ মার্চ রিপাবলিকান পার্টির আমন্ত্রণে মার্কিন সিনেটে বক্তব্য রাখেন নেতানিয়াহু।

সেসময় তিনি তার বক্তব্যে বলেন, ইরানের সন্ত্রাসী, দালালরা গাজা, লেবাননে সহিংসতা ছড়াচ্ছে। ইরানের সমর্থনেই সিরিয়ায় বাশার আল-আসাদ সেখানকার অধিবাসীদের হত্যা করছে। শিয়া মিলিশিয়ারা ইরাকে উত্তেজনা সৃষ্টি করছে ওই দেশটির সমর্থনেই। শুধু তাই না, লোহিত সাগরীয় অঞ্চলের অস্থিরতা এই ইরানের কারণেই।

ইসরায়েলি প্রধানমন্ত্রী আরও বলেন, এই চুক্তিতে ইরানের পরমাণু বোমা তৈরির কর্মসূচি সমান্যতমও বন্ধ করা যাবে না। হয়তো কর্মসূচিতে কিছুটা ভাটা পড়বে কিন্তু কিছুতেই তা বন্ধ হবে না।

মার্কিন সিনেটরদের খোলা চিঠি কিংবা হোয়াইট হাউজের সঙ্গে কথা না বলে ইসলায়েলি প্রধানমন্ত্রীকে কংগ্রেসে বক্তব্য দিতে রিপাবলিকান পার্টির আমন্ত্রণ, কোনোটাই ভালো চোখে দেখেনি ওবামা প্রশাসন।

এদিকে ইরানকে হুমকি দিয়ে খোলা চিঠি দেওয়া ৪৭ রিপাবলিকান সিনেটরের বিরুদ্ধে ‘লোগান আইন-১৭৯৯’ বিরোধী কর্মকাণ্ডের কারণে ‘দেশদ্রোহীতার’ অভিযোগ এনে হোয়াইট হাউজ বরাবর এক পিটিশন দিয়েছে মার্কিন নাগরিকরা।

বৃহস্পতিবার (১২ মার্চ) পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ওই পিটিশনে দেড় লাখেরও বেশি নাগরিক স্বাক্ষর করেছেন।

লোগান আইন-১৭৯৯’ আইন অনুযায়ী, সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বিদেশি কোনো সরকারের সঙ্গে কোনোরকম আলোচনায় যেতে পারেন না।

** বিশ্ব শান্তির জন্য ইরান বড় হুমকি: মার্কিন কংগ্রেসে নেতানিয়াহু
** ইরানের সঙ্গে চুক্তি পণ্ড করার হুমকি দিলেন ৪৭ মার্কিন সিনেটর
** সেই ৪৭ সিনেটরের বিরুদ্ধে ক্ষেপেছেন মার্কিন জনগণ

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ