ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মহাকাশে ‘হ্যান্ড অব গড’!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫
মহাকাশে ‘হ্যান্ড অব গড’!

ঢাকা: সম্প্রতি যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মহাকাশযান নুস্টারের তোলা কয়েকটি এক্স-রে ছবি ধর্মগুরু আর বিজ্ঞানীদের ভাবিয়ে তুলেছে। ছবিগুলোতে মহাকাশে ‘হাত’ সদৃশ কিছু একটার অস্তিত্ব দেখা গেছে, যাকে বলা হচ্ছে, ‘হ্যান্ড অব গড’।



আসল ঘটনাটি হল, নাসার নিউক্লিয়ার স্পেক্ট্রোস্কপিক টেলিস্কোপ অ্যারে নীল রঙের কিছু ছায়াপথের ছবি তোলে।

অন্যদিকে নাসার চন্দ্র এক্স-রে মানমন্দির এর আগে মহাকাশের একই স্থানে সবুজ ও লাল রঙের কিছু ছবি তোলে। সব ছবি যোগ করে অদ্ভুত এক হাতের ছবি দেখা গেছে, যাকে বলা হচ্ছে, ‘হ্যান্ড অব গড’।

বিজ্ঞানীরা বলছেন, নীহারিকায় কোনো নক্ষত্র বিস্ফোরণ ঘটিয়ে সুপারনোভায় পরিণত হওয়ার ফলে এ ধরণের ঘটনা ঘটেছে মহাকাশে। এই বিস্ফোরণে সৃষ্ট কম্পণের ফলে মহাকাশীয় কণাসহ বিভিন্ন বর্জ্য একত্রিত হয়ে ঘুরতে শুরু করায় হাতের আকৃতি পেয়েছে। এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে মহাকাশে। এজন্যই কখনো কখনো মহাকাশে কোনো পশুসদৃশ, আবার কখনো মানুষ সদৃশ ছবি পাওয়া যায়।

গবেষকরা আরো জানান, মহাকাশীয় কণা ও বর্জ্য যখন একত্রিত হয়ে ঘুরতে শুরু করে, তখন সেখান থেকে এক্স-রশ্মির উৎপত্তি হয়, যা প্রতিপ্রভা সৃষ্টি করে।

তবে ‘হ্যান্ড অব গড’র ব্যাপারে বিজ্ঞানীরা এখনো নিশ্চিত না, এটি সৃষ্ট তড়ি‍ৎ চুম্বক ক্ষেত্রের কারসাজিতে আলোর খেলা, নাকি মহাকাশীয় কণাগুলোর সম্মিলিত রূপ।

এ বিষয়ে মন্ট্রিলের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানী হংজুন অ্যান বলেন, নুস্টারের তোলা ছবিতে আমরা একটি মুষ্টিবদ্ধ হাত দেখেছি, যা থেকে প্রাপ্ত তথ্য আরো অনুসন্ধানে সহায়তা করবে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ