ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চলছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫
চলছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

ঢাকা: শুরু হয়েছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আন্তর্জাতিক সময় শুক্রবার (২০ মার্চ) সকাল ৮টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ২টা ৪৫ মিনিট) থেকে শুরু হওয়া এ গ্রহণ পূর্ণতা পেতে শুরু করবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৩ মিনিট থেকে।

তবে, কেবল যুক্তরাষ্ট্র ও ইউরোপের উত্তরাঞ্চল থেকে বছরের সবচেয়ে বড় এ সূর্যগ্রহণ দেখা যাচ্ছে।

বিজ্ঞানীদের মতে, নিজ কক্ষপথে আবর্তনের সময় চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝামাঝি চলে এলে এ সূর্যগ্রহণ ঘটে থাকে। শুক্রবার বছরের সবচেয়ে বড় সূর্যগ্রহণের সময় সূর্যের ৮৩ থেকে ৯৮ শতাংশ চাঁদের ছায়ায় ঢাকা পড়বে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

সংবাদমাধ্যম আরও স্পষ্ট করে জানিয়েছে, এই সূর্যগ্রহণ উত্তর আটলান্টিক থেকে আর্কটিক সার্কেল ধরে উত্তর মেরু পর্যন্ত অঙ্কিত রেখা বরাবর দেখা যাবে। এরই মধ্যে বাংলাদেশ সময় দুপুর ২টা ৪০ মিনিটে স্পেনের মাদ্রিদে সূর্যগ্রহণ শুরু হতে দেখা গেছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো নিশ্চিত করেছে।

বলা হচ্ছে, ১৯৯৯ সালের পর এই প্রথম ইউরোপে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাচ্ছে।

শুক্রবারের পূর্ণগ্রাস সূর্যগ্রহণে যুক্তরাজ্যে অন্ধকার ছড়াবে এলাকা ভেদে বিভিন্ন সময়। শিটল্যান্ড দ্বীপে আন্তর্জাতিক সময় ৯টা ৪৩ মিনিটেই (বাংলাদেশ সময় ৩টা ৪৩ মিনিটে) চাঁদের ছায়ায় ঢাকা পড়বে সূর্যের ৯৭ শতাংশ।

এরপর এমন সূর্যগ্রহণ দেখতে চাইলে ইউরোপবাসীকে অপেক্ষা করতে হবে একদশকেরও বেশি সময় অর্থাৎ ২০২৬ সাল পর্যন্ত। অবশ্য, ইউরোপের বাইরে আগামী বছরের ৯ মার্চ প্রশান্ত মহাসাগরসহ ইন্দোনেশিয়ার সুমাত্রা, বোর্নো, সুলাওয়েসিতে সূর্যের ওপর ছায়া পড়বে চাঁদের।

বিস্ময়ের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ছাড়াও শুক্রবার আরও দু’টো প্রাকৃতিক ঘটনা ঘটতে চলেছে। এদিন রাতে দেখা দেবে ‘সুপারমুন’। সেই সঙ্গে ক্যালেন্ডারের হিসাবে এই দিনটিই সূর্যের বিষুবরেখা অতিক্রমকাল। ফলে দিন ও রাত্রি হবে সমানে সমান।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ