ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

গণশক্তিতে বিজ্ঞাপন দিন, মমতার সরকারকে আদালত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫
গণশক্তিতে বিজ্ঞাপন দিন, মমতার সরকারকে আদালত

ঢাকা: পশ্চিমবঙ্গের দৈনিক গণশক্তিকে সরকারি বিজ্ঞাপন দিতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট। মার্কসপন্থি কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই-এম) মালিকানাধীন পত্রিকাটিকে বিজ্ঞাপন দেওয়া যাবে না বলে তৃণমূল সরকারের নেওয়া সিদ্ধান্ত বাতিল করে এ নির্দেশ দিলেন আদালত।



গত ২৭ ফেব্রুয়ারি বিচারপতি দেবাংশু বসাকের আদালত এ আদেশ দিলেও সে নোটিশ গণশক্তির কার্যালয়ে পৌঁছায় শুক্রবার (২০ মার্চ) সন্ধ্যায়। আদালতের এই আদেশের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকার আপিল করবে কিনা এ ব্যাপারে কিছু জানা যায়নি।

২০১১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে সিপিএম যুগের অবসান ঘটিয়ে ক্ষমতা নেয় মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। কিন্তু তৃণমূল ক্ষমতা নেওয়ার পরই ওই বছরের ২০ মে থেকে বামপন্থি গণশক্তি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেয়।

এর প্রেক্ষিতে ২০১২ সালে রাজ্য সরকারের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে আদালতের দ্বারস্ত হয় গণশক্তি কর্তৃপক্ষ।

পত্রিকা কর্তৃপক্ষের আবেদনের শুনানি আদালতে অপেক্ষমান থাকলে ২০১৩ সালের ১২ জুলাই পশ্চিমবঙ্গ সরকার গণশক্তিতে একেবারেই বিজ্ঞাপন দেবে না বলে সিদ্ধান্ত নেয় এবং জানায়, পত্রিকাটি সিপিআইএম’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি কর্তৃক প্রকাশিত ও প্রচারিত। এতে বিজ্ঞাপন দেওয়ার অর্থ হলো- রাজনৈতিক দলকে সরকারের অর্থ যোগান দেওয়া।

অবশ্য, ওই সিদ্ধান্তের আগে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাদের আইনজীবী অভ্রতোষ মজুমদার দাবি করেন, তারা গণশক্তির কাছে বিজ্ঞাপনের দর জানতে চেয়েছিলেন। কিন্তু এ ব্যাপারে ‘সুস্পষ্ট’ উত্তর পাননি।

যদিও গণশক্তির আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য দাবি করেন, পত্রিকাটি ইন্ডিয়ান নিউজ পেপার সোসাইটি (আইএনএস) অনুমোদিত এবং সেন্টার‘স ডিরেক্টরেট অব অ্যাডভার্টাইজিং অ্যান্ড ভিজুয়াল পাবলিসিটি (ডিএভিপি) কর্তৃক স্বীকৃত। সে বিবেচনায় স্বাধীনভাবে লিখতে পারা গণশক্তির মৌলিক অধিকার।

বিকাশ রঞ্জন বলেন, অন্য রাজ্য সরকার এমনকি কেন্দ্রীয় সরকারও গণশক্তিতে বিজ্ঞাপন দেয়। তাই রাজ্য সরকারকেও ডিএভিপির বিধান মানতে হবে এবং এতে বিজ্ঞাপন দিতে হবে।

তাছাড়া, কোনো পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার মানে তার মালিককে অর্থ যোগান দেওয়া নয় বলেও মন্তব্য করেন গণশক্তির এ আইনজীবী।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ