ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

যোদ্ধা হিসেবে ব্যবহারের জন্য ১২ হাজার শিশু অপহরণ দ.সুদানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫
যোদ্ধা হিসেবে ব্যবহারের জন্য ১২ হাজার শিশু অপহরণ দ.সুদানে ছবি : সংগৃহীত

ঢাকা: গৃহযুদ্ধে যোদ্ধা হিসেবে ব্যবহারের জন্য দক্ষিণ সুদানের বিভিন্ন অঞ্চল থেকে ব্যাপকহারে  শিশু-কিশোরদের অপহরণ করছে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গ্রুপগুলো। জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সংগঠন ইউনিসেফ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।



শুক্রবার (২০ মার্চ) বিবৃতিতে সংস্থাটি জানায়, দেশটির সেনাবাহিনী ও বিদ্রোহী বাহিনীতে অন্তত ১২ হাজার শিশু যোদ্ধা রয়েছে, যাদের দক্ষিণ সুদানের বিভিন্ন স্থান থেকে অপহরণ করে আনা হয়েছে।

দক্ষিণ সুদানে ইউনিসেফের প্রতিনিধি জনাথন ভেইচ বলেন, শিশু বিশেষ করে ছেলে শিশুদের অপহরণের লক্ষ্যবস্তু করা হচ্ছে। গ্রাম থেকে তাদের ধরে ধরে ফ্রন্টলাইনে পাঠাচ্ছে উভয় পক্ষই।

দীর্ঘ রক্ষক্ষয়ী সংঘাতের পর ২০১১ সালে সুদান থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে স্থান করে নেয় দক্ষিণ সুদান। ২০১৩ সালের ডিসেম্বরে বর্তমান প্রেসিডেন্ট সালভা কির তার সাবেক সহযোগী ও ডেপুটি প্রেসিডেন্ট রেইক মাশারের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগ তুললে, বিশ্বের নবীনতম দেশটিতে গৃহযুদ্ধের সূচনা ঘটে।

গৃহযুদ্ধ শুরুর পর থেকেই দেশটিতে ধর্ষণ, গণধর্ষণ, হত্যা, লুটপাট,অপহরণ সহ অন্যান্য অপরাধ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে বলে এর আগে বিভিন্ন প্রতিবেদনে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। এমনকি দেশটিতে নিয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কার্যালয়েও হামলা চালানোর ঘটনা ঘটিয়েছে বিবদমান পক্ষগুলো।

এ পরিস্থিতিতে বিবদমান পক্ষগুলোর ওপর চাপ সৃষ্টির জন্য চলতি মাসের প্রথম দিকে দক্ষিণ সুদানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে জাতিসংঘে একটি খসড়া প্রস্তাব উপস্থাপন করে যুক্তরাষ্ট্র। তবে এখনও চূড়ান্তভাবে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ