ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আফগান ভাইস প্রেসিডেন্টকে হত্যার চক্রান্ত নস্যাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫
আফগান ভাইস প্রেসিডেন্টকে হত্যার চক্রান্ত নস্যাৎ

ঢাকা: আফগানিস্তানের একটি গোয়েন্দা সংস্থা দাবি করেছে, তারা ভাইস প্রেসিডেন্ট আবদুল রশিদ দোস্তামকে হত্যাচেষ্টার ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে।

দেশটির উত্তর-উত্তরাঞ্চলের জাওযজান প্রদেশে বুজকাশি নামে একটি ক্রীড়া প্রতিযোগিতায় অতিথি হিসেবে অংশ নিতে গেলে ভাইস প্রেসিডেন্টকে এ হত্যাচেষ্টা করা হতো বলে জানিয়েছে সংস্থাটি।



শনিবার (২১ মার্চ) গোয়েন্দা সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, আত্মঘাতী হামলকারীর মাধ্যমে এই নারকীয়তা চালানোর পরিকল্পনা করেছিল জঙ্গিরা। ভাইস প্রেসিডেন্ট ক্রীড়া প্রতিযোগিতায় অতিথি হিসেবে গেলে তাকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটাতো বুজকাশি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অশ্বারোহী হামলাকারী।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, প্রভাবশালী এ উজবেক নেতা স্থানীয় বুজকাশি খেলার ভীষণ ভক্ত। এই খেলায়ই অতিথি হিসেবে উপস্থিত থাকতে গেলে তার ওপর হামলা চালানোর পরিকল্পনা ছিল জঙ্গিরা।

এ পরিকল্পনার সঙ্গে কারা জড়িত তা স্পষ্ট করে গোয়েন্দা সংস্থাটি না জানালেও ধারণা করা হচ্ছে, পশ্চিমা সমর্থনপুষ্ট আফগান সরকারের কর্মকর্তাদের ওপর হামলার ধারাবাহিকতায় ভাইস প্রেসিডেন্টকেও হত্যার ছক কষছিল তালেবান গোষ্ঠী।

বুজকাশি হলো মুণ্ডহীন ছাগলের ধড় নিয়ে পোলো। এটা আফগানিস্তানের জাতীয় খেলা। খেলার আগের দিন ছাগলের মুণ্ডু কেটে পাকস্থলী বের করে দেহটাকে জলে ভিজিয়ে শক্ত করা হয়। তারপর তাতে খেলার দিন বালি ভরে তৈরি করা হয় খেলার বল।

খেলার নিয়ম হলো- ৪০০ বর্গমিটার মাঠের মাঝে একটা গোল বৃত্ত কাটা থাকে। এখান থেকে মুণ্ডুকাটা ছাগলটিকে তুলে মাঠের মাঝের একটি খুঁটি ঘুরে এসে আবার ছাগলটিকে এই বৃত্তের মধ্যে ফেলবে অশ্বারোহী প্রতিযোগীরা। যতবার এই কাজটি করা যাবে তত বেশি পয়েন্ট।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ