ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২০১৪ সালে প্রথম সাত মাসে মহারাষ্ট্রে ১৩৭৩ কৃষকের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫
২০১৪ সালে প্রথম সাত মাসে মহারাষ্ট্রে ১৩৭৩  কৃষকের আত্মহত্যা ছবি: সংগৃহীত

ঢাকা: খরা, অনিয়মিত বৃষ্টি ও শিলাবৃষ্টিসহ বিভিন্ন প্রাকৃতিক কারণে ফসলের ক্ষতির মুখে পড়া ঋণগ্রস্ত ভারতীয় কৃষকদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। গত বছর প্রথম সাত মাসে শুধুমাত্র মহারাষ্ট্রেই আত্মহত্যা করেছেন এক হাজার ৩৭৩ জন কৃষক।



সম্প্রতি মহারাষ্ট্র রাজ্য সরকারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আত্মহত্যার এই সংখ্যা ২০১৩ সালের একই সময়ের তূলনায় ৪০ শতাংশ বেশি বলে জানানো হয় ওই প্রতিবেদেনে।

প্রতিবেদনে জানানো হয়, গত বছর জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত মহারাষ্ট্রে ৯৭৫ জন কৃষক আত্মহত্যা করেন। এই সংখ্যা পরের মাস আগস্টেই বেড়ে গিয়ে দাঁড়ায় এক হাজার ৩৭৩ জনে।

আত্মহত্যার হার মহারাষ্ট্রের মারাঠাওয়াড়া এলাকায় সবচেয়ে বেশি। এই অঞ্চলে আলোচিত সময়ে আত্মহত্যার পরিমাণ বেড়েছে ৮৫ শতাংশ। এই এলাকার সবগুলো গ্রামের সবগুলো কৃষক পরিবার খরায় ক্ষতির মুখে পড়েছে বলে জানা গেছে।

কর্তপক্ষ বলছে, এই অঞ্চলে একদিকে যেমন অনাবৃষ্টির সমস্যা চলছে, অপরদিকে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে। ফলে আশানুরূপ ফসল উৎপাদন কঠিন হয়ে পড়ছে দিন দিন।

আওরঙ্গবাদ বিভাগীয় কমিশনার উমাকান্ত দাঙ্গাত এই বিপর্যয়ের জন্য জলবায়ু পরিবর্তনকেই দুষছেন। সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি জানান, মৌসুমী বায়ুর প্রবাহ দেরিতে শুরু হওয়া আর দ্রুত থেমে যাওয়ার ফলে এই অঞ্চলে বৃষ্টিপাত অনিয়মিত হয়ে পড়েছে। ফলে ক্ষরা, অনিয়মিত বৃষ্টি ও শিলাবৃষ্টির প্রবণতা বেড়েছে।

এদিকে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য মতে, মহারাষ্ট্রের বাইরে অন্যান্য রাজ্যেও আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হচ্ছে কৃষকরা। তেলেঙ্গানায় গত দুই দশকে আত্মহত্যা করেছেন প্রায় সাড়ে ২৮ হাজার কৃষক। অপরদিকে অন্ধ্র প্রদেশে এই সময়ে আত্মহত্যার সংখ্যা অন্তত ১২ হাজার।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ