ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরাকে ইরানি সেনা মোতায়েনের অভিযোগ কুর্দিদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
ইরাকে ইরানি সেনা মোতায়েনের অভিযোগ কুর্দিদের ছবি : সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়তে শিয়া গেরিলা যোদ্ধার ছদ্মবেশে বর্তমানে ইরাকে ৩০ হাজার ইরানি সেনা অবস্থান করছে বলে অভিযোগ করেছে ইরাকের কুর্দি কতৃপক্ষ।

রোববার (২২ মার্চ) ইরাকের কুর্দি কর্তৃপক্ষের সংসদীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কমিটির প্রধান শাখাওয়ান আব্দুল্লাহ এ অভিযোগ করেন।



তিনি অভিযোগ করে বলেন, সাম্প্রতিক আইএস বিরোধী লড়াইয়ে শিয়া স্বেচ্ছাসেবক বাহিনী ‘পপুলার মবিলাইজেশন ফোর্স’ যোদ্ধাদের ছদ্মাবরণে বর্তমানে বিপুল সংখ্যক  ইরানি সামরিক পরামর্শক ও সেনা কুর্দি অধ্যুষিত ইরাকি কুর্দিস্তানের বিভিন্ন জায়গায় অবস্থান নিয়েছে।

ইরানের প্রত্যক্ষ সহায়তায় পরিচালিত শিয়া গেরিলা গ্রুপ পপুলার মবিলাইজেশন ফোর্স এর অধীনে অন্তত ১ লাখ যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হয়।  

তবে ইরান বরাবরই সেনা প্রেরণের এই অভিযোগ অস্বীকার করে এসেছে। এর আগে গত বছর আগস্টে আইএসের দখল থেকে ইরাকের জালাওলা শহর
পুনরুদ্ধারে সেনা পাঠানোর অভিযোগ ওঠে ইরানের বিরুদ্ধে। এছাড়া একই বছরের ডিসেম্বরে দিয়ালা প্রদেশে ইসলামিক স্টেটের স্থাপনা লক্ষ্য করে ইরানের এফ-ফোর জঙ্গি বিমান বোমা বর্ষণ করে বলেও ওই সময় অভিযোগ ওঠে।

এছাড়া আইএসের বিরুদ্ধে লড়াইয়ের নামে সুন্নি সম্প্রদায়ভুক্ত সাধারণ বেসামরিক মানুষ হত্যার অভিযোগ রয়েছে শিয়া যোদ্ধাদের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ