ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জাতিসংঘের সামরিক হস্তক্ষেপ চাইলেন ইয়েমেনের প্রেসিডেন্ট হাদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
জাতিসংঘের সামরিক হস্তক্ষেপ চাইলেন ইয়েমেনের প্রেসিডেন্ট হাদি

ঢাকা: হুথি বিদ্রোহীদের কবল থেকে ইয়েমেনকে রক্ষা করতে জাতিসংঘের প্রতি সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদি।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো এক চিঠিতে ইয়েমেনি প্রেসিডেন্ট এ আহ্বান জানান।



একই সঙ্গে তিনি আরব লীগ এবং গালফ কো-অপারেশন কাউন্সিল ভুক্ত উপসাগরীয় রাষ্ট্রগুলোর প্রতিও ইয়েমেনে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

হুথিদের অগ্রাভিযানকে ইয়েমেনের জনগণের বিরুদ্ধে নজিরবিহীন আগ্রাসন বলে এ সময় অভিহিত করে প্রেসিডেন্ট হাদী।

এর একদিন আগে জিসিসিভুক্ত দেশগুলোর প্রতি হুথিদের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপ এবং জাতিসংঘের প্রতি ইয়েমেনে নো ফ্লাই জোন আরোপের জন্য আবেদন করেছিলেন ইয়েমেনের প্রতিরক্ষা মন্ত্রী রিয়াদ ইয়াসিন।

এদিকে রাজধানী সানা ও দক্ষিণাঞ্চলের তৃতীয় বৃহত্তম শহর তায়েজ দখলের পর হুথি বিদ্রোহীরা তাদের অগ্রাভিযান অব্যাহত রেখেছে।

মঙ্গলবার ও বুধবার দিনের শুরুতে কমপক্ষে আরও দু’টি প্রদেশে তারা প্রেসিডেন্ট মনসুর হাদির বাহিনীর বিরুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়। ইয়েমেনের চলমান লড়াইয়ে হুথি বিদ্রোহীদের সমর্থন দিচ্ছেন গণ অভ্যুত্থানে পদচ্যুত ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহর অনুগত ইয়েমেনি সেনাবাহিনীর একাংশ।

এদিকে তায়েজ নগরীতে হুথি বিদ্রোহীদের গুলিতে নিহত হয়েছেন কমপক্ষে ৫ বিক্ষোভকারীরা। হুথিদের শহর দখলের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন তারা।

সম্প্রতি রাজধানী সানা সহ ইয়েমেনের বিশাল অংশ দখল করে নিয়েছে হুথিরা। সানা দখলের পর ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে তার প্রাসাদে অবরুদ্ধ করে রাখে হুথি বিদ্রোহীরা। তবে সেখান থেকে পালিয়ে বন্দরনগরী এডেনে নিজের কার্যালয় প্রতিষ্ঠা করেন তিনি।

হুথি বিদ্রোহীরা শিয়া জায়দি সম্প্রদায়ভুক্ত। ইয়েমেনের উত্তরাঞ্চলের অধিবাসী জায়দিরা দেশটির জনসংখ্যার এক-তৃতীয়াংশ।  

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা,মার্চ ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ