ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

শেষ ধাপে ইরান-মার্কিন পারমাণবিক আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫
শেষ ধাপে ইরান-মার্কিন পারমাণবিক আলোচনা ছবি : সংগৃহীত

ঢাকা: ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে আলোচনায় শেষ ধাপে পৌঁছেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে এর ওপর ভিত্তি করে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিলের প্রশ্নেও অনেকখানি অগ্রগতি হয়েছে।



বৃহস্পতিবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের লেক জেনেভা শহরে এ বিষয়ে বৈঠকে মিলিত হন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ

জারিফ। বৈঠকে চলমান আলোচনা সফল করতে বিদ্যমান মতভেদগুলোর বিষয়ে আলোচনা হয়। চলতি আলোচনায় ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াসও শুক্রবার (২৭ মার্চ) যোগ দেবেন বলে জানা গেছে।

চলতি বছর জুনে চুক্তিসম্পন্ন করতে ৩১ মার্চের আগেই আলোচনা সফল করার অংশ হিসেবে এক সপ্তাহেরও কম সময় ব্যবধানে কেরি ও জারিফের এ নিয়ে দ্বিতীয় বৈঠক। এর আগে সুইজারল্যান্ডে মিলিত হন তারা। আলোচনা সফল হওয়ার ব্যাপারে এই দুই নেতা ব্যাপক আশাবাদী বলে জানা গেছে।

চলতি আলোচনায় চুক্তি সম্পন্নের পথ আরো প্রসারিত হলে এর সঙ্গে ব্রিটেন, চীন, জার্মানি ও রাশিয়ার কূটনীতিকরাও যোগ দেবেন বলে জানা গেছে।

এদিকে নির্ধারিত সময়ের মধ্যে চুক্তি সম্পন্ন করার অংশ হিসেবে ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা করেছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। আলোচনায় ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে যৌথ সামরিক অভিযানের প্রসঙ্গও তোলেন তিনি।

ইয়েমেনে হুথি দমনে দেশটির সরকারের অনুরোধে সৌদি নেতৃত্বে সামরিক অভিযান শুরুর পর এর বিপক্ষে মত দিয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ