ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চোরের দশদিন গেরস্থের একদিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫
চোরের দশদিন গেরস্থের একদিন!

ঢাকা: এ যেন ‘চোরের দশদিন গেরস্থের একদিন’ প্রবাদেরই জ্বলন্ত দৃষ্টান্ত। কর্মস্থলের ঊর্ধ্বতনদের মন গলিয়ে ছুটি নিতে জলজ্যান্ত স্বজনদের মৃত্যু হয়েছে দাবি করে পার পেয়ে যাচ্ছিলেন তিনি! একদিন, দু’দিন, পাঁচদিন, সাতদিন? কিন্তু এভাবে ক’দিন চলে?

শেষ পর্যন্ত ১২ দিনের মাথায় ঠিকই ধরা পড়ে গেলেন শিগেনোরি নাতোরি নামে জাপানি এক নাগরিক।

স্বজনের ভুয়া মৃত্যুর অজুহাত দেখিয়ে তার ছুটি নেওয়ার বিষয়টি ফাঁস হয়ে গেল কর্মকর্তাদের কাছে। ব্যস, চিরতরেই ছুটি দেওয়া হলো তাকে, অর্থাৎ চাকরিচ্যুতি।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, জাপানের উত্তর-পূর্বাঞ্চলের সেন্দাই প্রদেশের  পাবলিক পার্কগুলোর ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা নাতোরি তার চাকরি জীবনে বরখাস্ত হওয়ার আগ পর্যন্ত পাঁচ বছরে ১৬ দিন ছুটি নিয়েছেন ১২ জন স্বজনের ভুয়া মৃত্যুর অজুহাত দিয়ে। এগারতম জনের মৃত্যুর খবর দিয়ে ছুটি নেওয়ার পরও কেউ তাকে সন্দেহ করছিল না।

তবে, বারোতম জনের মৃত্যুর খবর ছুটির দরখাস্তে উল্লেখ করতেই চক্ষু চড়কগাছ হয়ে পড়ে কর্মকর্তাদের। কারণ, এই ব্যক্তির মৃত্যুর খবর উল্লেখ করে তো এর আগেও দরখাস্ত দিয়ে ছুটি নিয়েছিলেন ৬০ বছর বয়সী নাতোরি। তাহলে? ‘ডাল মে কুচ কালা হ্যায়’?

ব্যস, খানিক ঘাঁটাঘাঁটি করতেই বেরিয়ে আসে হাঁড়ির খবর। আসলে যে ১২ স্বজনের মৃত্যুর খবর দিয়ে নাতোরি ছুটি নিয়েছিলেন, তাদের সবাই জীবিত।

পরে এ ব্যাপারে নাতোরিকে জিজ্ঞাসাবাদ করলেই বেরিয়ে আসে সব তথ্য। নাতোরিও স্বীকার করতে বাধ্য হন, আলস্য কাটাতেই তিনি এ ছুটি নিয়েছেন, তাও প্রতারণার আশ্রয় নিয়ে।

এ প্রতারণার দায়ে সংশ্লিষ্ট বিভাগ নাতোরিকে চাকরিচ্যুত করে ‍অন্য কর্মকর্তাদেরও সতর্কবাণী দেয়।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ