ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দিল্লিতে চর্বণযোগ্য তামাক নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫
দিল্লিতে চর্বণযোগ্য তামাক নিষিদ্ধ সংগৃহীত

ঢাকা: জর্দ্দা, খৈনি, গুটকাসহ সকল ধরণের চর্বণযোগ্য তামাক ও এ জাতীয় পদার্থের কেনা, বেচা ও সংরক্ষণ নিষিদ্ধ করছে দিল্লির সরকার।

সোমবার (৩০ মার্চ) থেকে ভারতের রাজধানী রাজ্যে এ নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে।



বিষয়টি নিশ্চিত করে দিল্লির রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআইকে জানান, দিল্লিতে সোমবার থেকে সকল ধরণের চর্বণযোগ্য তামাক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সেইসঙ্গে রাজধানী রাজ্যে নিষেধাজ্ঞা পালিত হচ্ছে কিনা, তা তদারকি করতে পুলিশ ও স্বাস্থ্য অধিদফতরের ঝটিকা অভিযানও চলবে বলে জানান তিনি।

তবে, বিড়ি-সিগারেটে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না বলে জানান সত্যেন্দ্র জৈন।

২০১২ সালের সেপ্টেম্বরে দিল্লি সরকারকে গুটকা কেনা, বেচা ও সংরক্ষণ রহিতকরণের নির্দেশনা দিয়ে এক রায় দেয় সুপ্রিম কোর্ট। তবে, তারপর থেকে ব্যবসায়ীরা গুটকার পরিবর্তে এর উপকরণ সুপারি ও কাঁচা তামাক বিপণন শুরু করে।

দিল্লির স্বাস্থ্য অধিদফতরের এক কর্মকর্তা বলেন, ব্যবসায়ীদের এ চাতুর্যের কারণে গুটকা নিষিদ্ধকরণের লক্ষ্য অর্জিত হয়নি। এজন্য এক প্রকার বাধ্য হয়ে গত বছর সকল ধরণের চর্বণযোগ্য তামাক ও তামাক জাতীয় পদার্থ নিষিদ্ধকরণে চিন্তা-ভাবনা শুরু হয়।

চর্বণযোগ্য তামাক নিষিদ্ধের পাশাপাশি এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে ‘টোবাকো অ্যাওয়ার সিটিজেনস ডিরেক্টরি’ নামে আরও একটি কর্মসূচি চালু করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ