ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচন

নাইজেরিয়ায় ভোটগ্রহণের সময় বাড়লো একদিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
নাইজেরিয়ায় ভোটগ্রহণের সময় বাড়লো একদিন

ঢাকা: নির্ধারিত তারিখের ছয় সপ্তাহ পর অনুষ্ঠিত হওয়া পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের সময় বাড়লো একদিন। ভোটগ্রহণ রোববারও (২৯ মার্চ) চলবে।



যান্ত্রিক ত্রুটির কারণে কিছু অঞ্চলে ভোটগ্রহণে দেরি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

শনিবার (২৮ মার্চ) সন্ধ্যায় নাইজেরিয়ার স্বাধীন জাতীয় নির্বাচন কমিশন সংবাদ মাধ্যকে এ খবর জানায়।

কমিশন জানায়, দেশটির কিছু দুর্গম অঞ্চলে ব্যালট পেপার দেরিতে পৌঁছানো এবং ভোটগ্রহণে যুক্ত কার্ড রিডার কাজ না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে স্থানীয় সময় সকাল ৮টায় (আন্তর্জাতিক সময় সকাল ৭টায়) শুরু হয় ভোটগ্রহণ।

দীর্ঘদিন সামরিক শাসনে থেকে ১৯৯৯ সালে বেসামরিক শাসনব্যবস্থায় ফেরার পর শনিবারের নির্বাচন নাইজেরিয়ায় পঞ্চম জাতীয় নির্বাচন। এতে প্রাথী হয়েছেন ১৪ জন। তবে বর্তমান প্রেসিডেন্ট গুডলাক জনাথন ও সাবেক সেনাশাসক মুহাম্মাদু বুহারির মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, নাইজেরিয়ার নবীন গণতন্ত্রে বিশেষ ভূমিকা রাখবে এই নির্বাচন। এতে বর্তমান প্রেসিডেন্ট গুডলাক জনাথনের পরাজিত হওয়ার সম্ভাবনাই দেখছেন তারা। গত তিন নির্বাচনে সাবেক সেনাশাসক ও প্রধান বিরোধী দলীয় নেতা মুহাম্মাদু বুহারি পরাজিত হলেও এবার তার জন্য সুখবর থাকতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত ১৬ বছর ধরে বর্তমান প্রেসিডেন্ট জনাথনের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) দেশটির ক্ষমতায় আছে। তবে দুর্নীতি ও নিরাপত্তা ব্যর্থতার জন্য সম্প্রতি তার সরকারের বিরুদ্ধে অসন্তুষ্ট হয়ে উঠেছেন নাইজেরিয়ার বেশিরভাগ সাধারণ মানুষ।

এদিকে, নির্বাচনকে ঘিরে নৃগোষ্ঠীগত, আঞ্চলিক ও কোথাও কোথাও সম্প্রদায়িক বিভক্তি দেখা দেয়ায় তীব্র উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে দেশটিতে।

এর সঙ্গে রয়েছে বোকো হারাম আতঙ্ক। ছয় সপ্তাহ আগে নির্বাচন হওয়ার কথা থাকলেও মূলত এ সব কারণেই সে সময় ভোট স্থগিত করা হয়েছিলো।

দেশজুড়ে এক লাখ ১৯ হাজার ৯শ’ ৭৩টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন দেশটির ৫ কোটি ৬৭ লাখ ভোটার।

এর আগে ২০১১ সালের নির্বাচনে প্রধান বিরোধী দলীয় নেতা ও সাবেক সেনাশাসক বুহারির পরাজয়ের পর দাঙ্গা শুরু হয় নাইজেরিয়ায়। ওই দাঙ্গায় ৮০০ জন নিহত হন। নিহতদের বেশিরভাগই উত্তরাঞ্চলীয় মুসলিম। এই এলাকায় বুহারি অত্যন্ত জনপ্রিয়।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ