ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা পুরোপুরি ন‍া উঠলে চুক্তিতে সই করবে না ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
নিষেধাজ্ঞা পুরোপুরি ন‍া উঠলে চুক্তিতে সই করবে না ইরান ছবি : সংগৃহীত

ঢাকা: সমঝোতা অনুসারে যেদিন থেকে পরমাণু চুক্তি কার্যকর হওয়ার কথা সেদিন থেকেই ইরানের ওপর বিশ্বসম্প্রদায়ের আরোপিত অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে না নিলে কোনো চুক্তিতেই তেহরান সই করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রৌহানি।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাষ্ট্রীয় এক টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।



হাসান রৌহানি বলেন, সুইজারল্যান্ডের লুসান শহরের সমঝোতা অনুযায়ী- যেদিন থেকে চুক্তি বলব‍ৎ হওয়ার কথা সেদিনই পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। নতুবা আমরা কোনো চুক্তিতেই সই করবো না।

তেহরানের পারমাণবিক কর্মসূচির বিষয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে ইরান যে সমঝোতায় পৌঁছেছে তা রক্ষা করা উভয় পক্ষেরই কর্তব্য বলে মন্তব্য করেন রৌহানি।

গত ২ এপ্রিল সুইজারল্যান্ডের লুসানে তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণে চুক্তি সই করার ব্যাপারে ইরানের সঙ্গে সমঝোতায় পৌঁছায় যুক্তরাষ্ট্রসহ ছয় পরাশক্তি।

সমঝোতা অনুযায়ী- ইরানকে ইউরেনিয়াম পরিশোধন ও পারমাণবিক বোমা তৈরির উপকরণ সেন্ট্রিফিউজের সংখ্যা দুই-তৃতীয়াংশ কমিয়ে ফেলতে হবে। একইসঙ্গে দেশটিকে তার শক্তি উৎপাদন কেন্দ্র নতুন করে সাজাতে হবে, যেন প্লুটোনিয়াম ব্যবহারে কোনো অস্ত্র তৈরি করা না যায়। এছাড়া, আগামী পনের বছরের জন্য ইউরেনিয়ামের মজুদ তিন দশমিক ৬৭ শতাংশের বেশি করা যাবে না বলেও সীমাবদ্ধতা তৈরি করে দেওয়া হয়। এই পরিমাণের বেশি ইউরেনিয়ামের মজুদ যে দেশেরই থাকে, তার পক্ষেই পারমাণবিক বোমা তৈরি করা সম্ভব।

ইরান যদি বেঁধে দেওয়া এসব শর্ত মেনে চলে তবে যেদিন থেকে চুক্তি বলবৎ হওয়ার কথা সেদিন থেকে দেশটির ওপর অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে হবে বিশ্বসম্প্রদায়কে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ