ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি আলোচনার মেয়াদ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
ইরানের সঙ্গে পরমাণু চুক্তি আলোচনার মেয়াদ বাড়লো ছবি : সংগৃহীত

ঢাকা: ইরানের সাথে ছয় বিশ্বশক্তির পারমানবিক চুক্তি আলোচনার প্রাথমিক পদক্ষেপের মেয়াদ কিছুটা বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) দিন শেষ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এই আলোচনার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা।

কিন্তু এখনো কিছু বিষয় অনিষ্পন্ন থেকে যাওয়ায় শেষ মুহূর্তে মেয়াদ বাড়ানো হয়েছে বলে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র ম্যারি হার্ফ জানিয়েছেন।

সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের লুসান শহরে ইরানের সাথে সম্পাদতি হতে চলা পারমানবিক চুক্তির প্রাথমিক ধাপের শেষ পর্যায়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সাথে আলোচনায় বসেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। মঙ্গলবার (৩১ মার্চ) মধ্যরাতে মেয়াদ শেষ হওয়ার আগ মুহূর্তে আলোচনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে আসেন নেতারা।

মেয়াদ বৃদ্ধির পরই বুধবার (০১ এপ্রিল) নাগাদ এ আলোচনায় একটা সমাধানে পৌঁছা যাবে বলে আশা প্রকাশ করেছেন ইরানী পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

বুধবার (০১ এপ্রিল) সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি বলেন, আমরা প্রায় সবকিছু গুছিয়ে এনেছিলাম। কিন্তু একটানা আলোচনায় সবাই ক্লান্ত ছিলাম। তাই মেয়াদ বাড়ানো হল।

তিনি আরো বলেন, আশা করছি বুধবারের মধ্যেই আমরা আলোচনা সারতে পারবো।

জারিফের সাথে একমত হয়ে একই কথা বলেছেন রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভও। নিজ দেশের সংবাদসংস্থা রিয়া নভোস্তিকে তিনি বলেন, আমরা সবগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হতে পেরেছি। হয়তো কয়েক ঘণ্টা কিংবা একদিনের মধ্যে চুক্তির চূড়ান্ত পর্যায়ে (লিখিতরূপ) যাত্রা শুরু করবে মন্ত্রী পর্যায়ের এই বৈঠক।

সবকিছু ঠিক থাকলে চলতি বছর ৩০ জুন এ বিষয়ে ইরানের সাথে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ