ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালতের সদস্য হল ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
আন্তর্জাতিক আদালতের সদস্য হল ফিলিস্তিন

ঢাকা: নেদারল্যান্ডের দ্য হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য পদ লাভ করেছে ফিলিস্তিন। জাতিসংঘ স্বীকৃত এ আদালতের সদস্য হওয়ায় এখন ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক অভিযোগ দায়েরের (মামলা) সুযোগ ভোগ করবে মধ্যপ্রাচ্যের স্বাধীনতাকামী অঞ্চলটি।



২ জানুয়ারি থেকে অবিরাম কূটনৈতিক ও রাজনৈতিক তৎপরতা এবং প্রচারণার পর বুধবার (১ এপ্রিল) এ শুভ সংবাদ পায় ফিলিস্তিন।

বিশ্লেষকরা মনে করছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য পদ লাভের সুবাদে এবার গাজা উপত্যকাসহ ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে তাদের বিচারিক প্রক্রিয়ায় আনতে পারবে অঞ্চলটির কর্তৃপক্ষ।

আইসিসির সদস্য পদ লাভে গত বছর থেকেই ফিলিস্তিনের প্রাথমিক তৎপরতা শুরু হলেও গত ২ জানুয়ারি থেকেই তারা চূড়ান্ত ধাপে কার্যক্রম শুরু করে।

কিন্তু তাদের এই উদ্যোগের কড়া বিরোধিতা জানাতে থাকে ইসরায়েল ও তার মিত্র যুক্তরাষ্ট্র। এমনকি এই উদ্যোগ ফিলিস্তিনে ইসরায়েলের ‘পাল্টা-আঘাতের’ও শঙ্কা বাড়াতে থাকে। পাশাপাশি তেলআবিব গাজা উপত্যকায় পরোক্ষ নিষেধাজ্ঞার ইঙ্গিত দিলে ফিলিস্তিনি নেতারা কঠিন চ্যালেঞ্জে পড়েন।

তবে, শেষ পর্যন্ত হুমকি-ধামকিকে উপেক্ষা করে অপরাধ আদালতের সদস্য পদ পেতে তৎপরতা চালিয়ে যান তারা।

আইসিসির সদস্য পদ লাভের সংবাদে জানানো তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সায়েব এরাকাত নামে ফিলিস্তিনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেন, সম্ভাব্য সকল বৈধ ও আইনি প্রক্রিয়ায় ইসরায়েলি আগ্রাসন ও উপনিবেশিকরণ ফিলিস্তিন প্রতিহত করে এসেছে ও করবে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ