ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে আটকে পড়া ৩৫০ ভারতীয় দেশে ফিরেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
ইয়েমেনে আটকে পড়া ৩৫০ ভারতীয় দেশে ফিরেছে ছবি: সংগৃহীত

ঢাকা: যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের প্রথমধাপে সাড়ে তিনশ’ জনকে দেশে ফেরত আনা হয়েছে।

বুধবার (০১ এপ্রিল) দিনগত রাতে একাধিক ফ্লাইটে ৩৫৮ জন নাগরিককে ভারতে ফেরত আনা হয়।



হুথি বিদ্রোহীদের দমনে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথ অভিযানের প্রেক্ষিতে নিরাপত্তা সংকটে সেখানে থাকা চার হাজার ভারতীয়কে নিয়ে আসার উদ্যোগ নিয়ে নয়াদিল্লি। তারই অংশ হিসেবে বুধবার রাতে এই সাড়ে তিনশতাধিক নাগরিককে ফেরত আন‍া হয়েছে।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিমান বাহিনীর একটি উড়োজাহাজ একশ’ ৬৮ জনকে নিয়ে স্থানীয় সময় রাত ২টায় কেরালার বন্দরনগরী কোচিতে অবতরণ করে। এরপর রাত সাড়ে ৩টার দিকে মুম্বাইয়ে অবতরণ করে আরও একশ’ ৯০ জন।

দেশে ফেরত আনা ভারতীয়দের মধ্যে একশ’ একজন নারী ও ২৮ জন শিশু রয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে ফেরত আসা এসব নাগরিকের মধ্যে ২০৬ জন কেরালার, ৪০ জন তামিলনাড়ুর, ৩১ জন মহারাষ্ট্রের, ২৩ জন পশ্চিমবঙ্গের ও ২২ জন দিল্লির বলে জানা গেছে। উদ্ধারকৃত বাকি ৩৬ জনের পরিচয় এখনও জানা যায়নি।

আটকে পড়া ভারতীয়দের প্রথমে ইয়েমেনের আদেন থেকে মঙ্গলবার (৩১ মার্চ) রাতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস-সুমিত্রার মাধ্যমে উদ্ধার করে আফ্রিকার জিবুতিতে স্থানান্তর করা হয়। পরে তাদের দেশে ফিরিয়ে আনা হয় বলে জানা গেছে।

সৌদি বাদশাহ সালমান আল সৌদের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আলোচনার কারণেই ইয়েমেনে অবস্থানরত ভারতীয়দের দেশে ফেরানো সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন কেরালার স্থানীয় সরকারমন্ত্রী কে সি জোসেফ।

এখন পর্যন্ত ইয়েমেনে আটকে পড়া ভারতীয়দের মধ্যে সাড়ে ৭শ’ জনকে উদ্ধার করা হয়েছে (জিবুতিসহ ‍পাশ্ববর্তী এলাকায় স্থানান্তর) বলে জানা গেছে। এদের মধ্যে প্রথম দফায় এই সাড়ে তিনশ’ জনকে দেশে ফিরিয়ে আনা হল।

উদ্ধারকৃত এক ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ইয়েমেনের পরিস্থতি খুবই সংকটপূর্ণ। নিরাপদে দেশে ফেরার ব্যবস্থা করে দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ। জিবুতিতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে দেশটির সরকার উষ্ণ অভ্যর্থনা জানায় আমাদের। সেখানে পৌঁছেই আমাদের জন্য ভারতীয় বিমান বাহিনীর ফ্লাইট অপেক্ষা করতে দেখেছি।

জানা গেছে, এখনো প্রায় সাড়ে ৩শ’ ভারতীয় ইয়েমেনের রাজধানী সানায় আটকা পড়ে আছে। তাদের মধ্যে কয়েকজন বুধবার (১ এপ্রিল) সানা বিমানবন্দরে পৌঁছাতে সক্ষম হয়। কিন্তু সৌদি আরবের কাছ থেকে কোনো সংকেত আসেনি জানিয়ে পরবর্তীতে তাদের ফেরত পাঠানো হয়। ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার (২ এপ্রিল) তারা দেশের উদ্দেশে উড়াল দেবেন।

এ বিষয়ে কেরালার মন্ত্রী জোসেফ জানান, ইয়েমেনে ভারতীয় উড়োজাহাজ উড্ডয়নের বিষয়ে সৌদি আরবের অনুমতির জন্যই আমাদের অপেক্ষা করতে হচ্ছে।

তিনি বলেন, ইয়েমেনের বিভিন্ন জায়গায় ভারতীয়রা আটকা পড়ে আছে। আদেনসহ অন্যান্য অঞ্চলের লোকদের জাহাজে করে সেখান থেকে সরাতে হবে। রাজধানী সানায় আটকে পড়াদের অনুমতি পেলেই সরাসরি উড়োজাহাজে করে সরানো যাবে। তবে সেক্ষেত্রে প্রথমে তাদের সুবিধাজনক স্থানে নিয়ে, তারপর জাহাজ বা উড়োজাহাজে করে ভারতে ফিরিয়ে আনা হবে।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ