ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পরমাণু আলোচনা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
পরমাণু আলোচনা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার হুমকি ছবি: সংগৃহীত

ঢাকা: পরমাণু ইস্যুতে ইরানের সাথে ছয় বিশ্বশক্তির চলমান আলোচনায় কোনো অগ্রগতি না এলে তা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৩১ মার্চ) মধ্যরাতে আলোচনার মেয়াদ শেষ হওয়ার কিছু আগে সর্বসম্মতিক্রমে আলোচনার মেয়াদ বাড়ানো হয়।

সে সময় জানানো হয়, প্রায় সবগুলো বিষয়েই একমত হয়েছে সকল পক্ষ। এখন শুধুমাত্র আলোচনা চূড়ান্ত হওয়া বাকি।   বুধবারের মধ্যেই চূড়ান্তে সমাধানে উপনীত হওয়ার আশাবাদ ব্যক্ত করা হয় সে সময়। কিন্তু শেষ পর্যন্ত বুধবারও কোনো সমাধানে পৌঁছাতে পারেনি সাত জাতি মন্ত্রী পর্যায়ের এ বৈঠক।

এর আগে গত সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের লুসান শহরে ইরানের সাথে সম্পাদিত হতে চলা পরমাণু চুক্তির প্রাথমিক ধাপের শেষ পর্যায়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে আলোচনায় বসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস, জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

বুধবারও অগ্রগতি না হওয়ায় এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, সুইজারল্যাণ্ডে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের বৈঠকে আর কোনো অগ্রগতি না হলে, চলমান আলোচনা থেকে বেরিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, যতক্ষণ আলোচনায় অগ্রগতি দেখবো আমরা, ততক্ষণ তা চালিয়ে যেতে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু যদি দেখা যায়, আলোচনা চলা সত্ত্বেও কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না, তাহলে তা থেকে বেরিয়ে যাওয়াই আমাদের কাছে যুক্তিযুক্ত মনে হবে।

আলোচনা শেষ হলে এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বক্তব্য দেবেন বলেও জানান আর্নেস্ট।

এদিকে, বুধবারের (০১ এপ্রিল) মতো আলোচনা শেষ হওয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জানিয়েছেন, তিনি বৃহস্পতিবার (০২ এপ্রিল) পর্যন্ত সুইজারল্যাণ্ডে অবস্থান করবেন। একটা সমাধানে আসার ব্যাপারে তিনি এ দিনও অপেক্ষা করবেন।

অন্যদিকে, ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, বিশ্ব নেতৃবৃন্দের চাওয়া ও চেষ্টায় ত্রুটি না থাকলে এক যুগ ধরে পরমাণু ইস্যুতে ইরানের অচলাবস্থা রাজনৈতিকভাবেই নিরসন করা সম্ভব।

তিনি বলেন, আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইস্যুটি সমাধানে আমরা আমাদের সেরাটাই দিচ্ছি। সমাধানে পৌঁছাতে আলোচনায় থাকা সাতটি দেশেরই ঐকান্তিক চেষ্টা থাকতে হবে। আমার দেশের পক্ষ থেকে যত তাড়াতাড়ি সম্ভব সমাধানে পৌঁছাতে আমি প্রস্তুত।

এদিকে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামণ্ড বলেছেন. বেশিরভাগ বিষয়েই একমত হওয়া গেলেও এখনো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সমাধানে পৌঁছা বাকি আছে।

কিরগিজস্তানের প্রেসিডেন্ট আলমাজবেক আতাম্বায়েভের সাথে বৈঠক শেষে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও এক সংবাদ সম্মেলনে এই পরমাণু বৈঠকের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস জানিয়েছেন, আমরা সমাধানের খুব কাছে। কিন্তু সমাধান থেকে আমাদের বর্তমান অবস্থানের মধ্যবর্তী দূরত্ব অতিক্রম করাটাই এই আলোচনার কঠিনতম ধাপ।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ